সাধারণ এক লিটার জলের বোতলে ২ লাখ ৪০ হাজার প্লাস্টিকের কণা

0

কামাল হোসেন/- একটি সাধারণ এক লিটার জলের বোতলে গড়ে প্রায় 240,000 প্লাস্টিকের কণা থাকে। নতুন এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যে বলে, এই কণাগুলির অনেকগুলি ঐতিহাসিকভাবে সনাক্ত করা যায়নি। গবেষণায় হাইলাইট করা হয়েছে যে প্লাস্টিক দূষণের সাথে সম্পর্কিত স্বাস্থ্য উদ্বেগগুলিকে নাটকীয়ভাবে অবমূল্যায়ন করা হয়েছে।

পিয়ার-পর্যালোচিত প্রতিবেদনটি সোমবার প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস জার্নালে প্রকাশিত হয়েছে। বোতলজাত পানিতে 1 মাইক্রোমিটারের নিচে প্লাস্টিকের কণার উপস্থিতি মূল্যায়ন করা প্রথমবারের মতো। গবেষণা অনুসারে, বোতলজাত পানিতে পূর্বের ধারণার চেয়ে 100 গুণ বেশি প্লাস্টিকের কণা থাকতে পারে। কারণ পূর্ববর্তী গবেষণায় শুধুমাত্র 1 থেকে 5,000 মাইক্রোমিটারের মধ্যে মাইক্রোপ্লাস্টিক বা প্লাস্টিকের কণার দিকে নজর দেওয়া হয়েছে।

মাইক্রোপ্লাস্টিকের চেয়ে ন্যানোপ্লাস্টিক মানব স্বাস্থ্যের জন্য একটি বড় হুমকি। কারণ তারা মানুষের কোষে প্রবেশ করতে পারে, রক্তপ্রবাহে প্রবেশ করতে পারে এবং অঙ্গগুলিকে প্রভাবিত করতে পারে। ন্যানোপ্লাস্টিক প্লাসেন্টার মাধ্যমে অনাগত শিশুদেরও যেতে পারে। বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে বোতলজাত পানিতে তাদের উপস্থিতি সন্দেহ করছেন।

যাইহোক, পৃথক ন্যানো পার্টিকেল সনাক্ত করার প্রযুক্তির অভাব রয়েছে। সেই চ্যালেঞ্জটি অতিক্রম করার জন্য, গবেষণার সহ-লেখকরা একটি নতুন মাইক্রোস্কোপি কৌশল তৈরি করেছেন। তারা ডেটা-চালিত অ্যালগরিদম প্রোগ্রাম করেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের তিনটি জনপ্রিয় ব্র্যান্ড থেকে কেনা প্রায় 25 1-লিটার জলের বোতল বিশ্লেষণ করেছে৷ তারা প্রতি লিটারে 110,000 থেকে 370,000 ক্ষুদ্র প্লাস্টিকের কণা খুঁজে পেয়েছে, যার 90 শতাংশ ন্যানোপ্লাস্টিক।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.