প্রত্যাহার করা হয়েছে AstraZeneca কোভিড ভ্যাকসিন

0

বিবিসি বাংলা-  বিশ্বব্যাপী 300 মিলিয়নেরও বেশি ডোজ পরিচালনা করার পরে, অক্সফোর্ড-অস্ট্রাজেনেকার কোভিড ভ্যাকসিন প্রত্যাহার করা হচ্ছে।

প্রত্যাহার জন্য কারণ
অ্যাস্ট্রাজেনেকা বলেছে যে এটি ভ্যাকসিনের জন্য অত্যন্ত গর্বিত, তবে সিদ্ধান্তটি বাণিজ্যিক কারণে নেওয়া হয়েছিল। তারা বলছেন, করোনাভাইরাসের নতুন রূপের উত্থানের মানে চাহিদা এখন আরও উন্নত ভ্যাকসিনের দিকে চলে গেছে।

ভ্যাকসিনের উন্নয়ন
বিশ্বকে মহামারী লকডাউন থেকে বের করে আনার লড়াইয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা রেকর্ড সময়ে একটি কোভিড ভ্যাকসিন তৈরি করেছেন। তারা এমন একটি প্রক্রিয়া নামিয়ে আনে যা দশ বছর থেকে 10 মাস সময় নিতে পারে।

প্রাথমিক সাফল্য
2020 সালের নভেম্বরে, এটি বিশ্বের জন্য ভ্যাকসিন হিসাবে ঘোষণা করা হয়েছিল কারণ এটি অন্যান্য কোভিড ভ্যাকসিনের তুলনায় সস্তা এবং সংরক্ষণ করা সহজ। ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি ব্যাপকভাবে উৎপাদন করতে সম্মত হয়েছে।

প্রভাব এবং বিতর্ক
প্রাথমিকভাবে, AstraZeneca-এর টিকাদান কর্মসূচি ছিল যুক্তরাজ্যের লকডাউন থেকে বেরিয়ে আসার পরিকল্পনার কেন্দ্রবিন্দুতে। এটি মহামারী মোকাবেলায় একটি বিশাল পার্থক্য করেছে। যাইহোক, ভ্যাকসিনের বিরল পার্শ্বপ্রতিক্রিয়া, যেমন অস্বাভাবিক জমাট বাঁধা, এর খ্যাতি নষ্ট করেছে।

চাহিদা কমে যাওয়ার কারণ
অ্যাস্ট্রাজেনেকা বলেছেন যে নতুন উদ্ভাবিত ভ্যাকসিনগুলি যা কোভিডের পরিবর্তিত ফর্মগুলির বিরুদ্ধে আরও ভাল কাজ করে তা এখন ব্যাপক। এর মানে হল যে এই আধুনিক ভ্যাকসিনগুলির একটি উদ্বৃত্ত রয়েছে, যার ফলে তাদের ভ্যাকসিনের চাহিদা কমে গেছে এবং তারা আর ভ্যাকসিন তৈরি বা সরবরাহ করছে না।

বিশেষজ্ঞ মতামত
অধ্যাপক ফিন যোগ করেছেন: “আমি মনে করি ভ্যাকসিন প্রত্যাহার করার অর্থ এটি আর কাজ করছে না। এটি দেখানো হয়েছে যে ভাইরাসটি খুব সক্রিয় এবং প্রাথমিক ভ্যাকসিনগুলির সাথে বিকশিত হয়েছে, তাই তারা আর কাজ করছে না। শুধুমাত্র নতুন প্রণয়ন করা ভ্যাকসিনগুলি এখন কাজ করছে “

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.