পশ্চিমাদের সাথে বৈশ্বিক সংঘাত সম্পর্কে পুতিনের সতর্কবার্তা

0

আন্তর্জাতিক ডেস্ক- রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি একটি বক্তৃতা দিয়েছেন যেখানে তিনি পশ্চিমাদের বিরুদ্ধে বৈশ্বিক সংঘাতের ঝুঁকি বাড়াতে অভিযুক্ত করেছেন। গত ৯ মে নাৎসিদের বিরুদ্ধে দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিজয়ের বার্ষিকীতে তিনি এসব কথা বলেন।

পুতিনের দাবি
পশ্চিমাদের সমর্থন সত্ত্বেও, রাশিয়ান সৈন্যরা বর্তমানে ইউক্রেনের সেনাদের বিরুদ্ধে অগ্রসর হচ্ছে। নাৎসিদের পরাজিত করার জন্য সোভিয়েত বাহিনীর ভূমিকা ভুলে যাওয়ার জন্য পুতিন পশ্চিমা অভিজাতদের সমালোচনা করেছিলেন। পশ্চিমারা বিশ্বব্যাপী সংঘাত বাড়াতে চাইছে বলেও তিনি দাবি করেন।

পুতিনের সতর্কবার্তা
মস্কোর রেড স্কয়ারে এক সামরিক সমাবেশে পুতিন বলেছিলেন, “রাশিয়া বিশ্বব্যাপী সংঘাত ঠেকাতে সবকিছু করবে। কিন্তু একই সঙ্গে, আমরা আমাদের বিরুদ্ধে কোনো হুমকি সহ্য করব না।” রাশিয়ার কৌশলগত বাহিনী সবসময় যুদ্ধের জন্য প্রস্তুত বলেও উল্লেখ করেন তিনি।

পটভূমি
পুতিন ইউক্রেনের বর্তমান সংঘাতকে পশ্চিমাদের বিরুদ্ধে বৃহত্তর যুদ্ধের অংশ হিসেবে দেখছেন। 1989 সালে বার্লিন প্রাচীরের পতনের পর তিনি অপমানিত বোধ করেন। ইউক্রেন এবং পশ্চিমারা পুতিনের বিরুদ্ধে রাশিয়ার ভূখণ্ড সম্প্রসারণের চেষ্টা করার অভিযোগ করেছে। রাশিয়া বর্তমানে ক্রিমিয়া এবং পূর্ব ইউক্রেনের কিছু অংশ সহ ইউক্রেনের 18% নিয়ন্ত্রণ করছে।

ঐতিহাসিক প্রেক্ষাপট
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, সোভিয়েত ইউনিয়ন থেকে 2.7 মিলিয়ন মানুষ প্রাণ হারিয়েছিল, যাদের মধ্যে বেশিরভাগই ইউক্রেন থেকে ছিল। সোভিয়েত বাহিনী নাৎসিদের বার্লিনে ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল, যেখানে অ্যাডলফ হিটলার অবশেষে আত্মহত্যা করেছিলেন। 1945 সালে, বার্লিনে সোভিয়েত ইউনিয়নের বিজয় পতাকা উত্থাপিত হয়েছিল।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.