যক্ষ্মা, এইডস ও ম্যালেরিয়া নির্মূলে বাংলাদেশ পাচ্ছে ৮ কোটি ডলার

0

কামাল হোসেন/-  যক্ষ্মা, এইডস ও ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচি বাস্তবায়নে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘গ্লোবাল ফান্ড’ থেকে বাংলাদেশ ৮০ কোটি ৬০ লাখ ৮০ হাজার ডলার পাচ্ছে।

বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৮৯১ কোটি টাকা। এই পরিমাণ অর্থ ফেরতযোগ্য নয় কারণ এটি একটি অনুদান।

এ বিষয়ে মঙ্গলবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও গ্লোবাল ফান্ডের মধ্যে তিনটি অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়।

ইআরডি এক বিজ্ঞপ্তিতে জানায়, ইআরডি সচিব মোঃ শাহরিয়ার কাদের সিদ্দিকী চুক্তিতে স্বাক্ষর করেন।

স্বাস্থ্য পরিচর্যা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম এবং জাতিসংঘের ইআরডি বিভাগের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই অর্থ 2024 থেকে 2026 সাল পর্যন্ত পরবর্তী তিন বছরের জন্য যক্ষ্মা, এইডস এবং ম্যালেরিয়া নির্মূল কর্মসূচিতে ব্যয় করা হবে। এই কর্মসূচি স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে বাস্তবায়িত হচ্ছে।

গ্লোবাল ফান্ড বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধীনে একটি তহবিল। এই তহবিল বিশ্বজুড়ে যক্ষ্মা, এইচআইভি-এইডস এবং ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য অনুদান প্রদান করে। এই সংস্থার প্রধান কার্যালয় জেনেভায়।

ইআরডির উপসচিব বিধান বড়াল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বাংলাদেশে গ্লোবাল ফান্ডের কোনো অফিস নেই। তাই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গ্লোবাল ফান্ডের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না।

এখন, স্বাস্থ্যমন্ত্রী এবং স্বাস্থ্য সচিবের স্বাক্ষর সহ, এই চুক্তিটি জেনেভায় গ্লোবাল ফান্ডের প্রধান কার্যালয়ে অনলাইনে পাঠানো হবে। সদর দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তার স্বাক্ষরের পর চুক্তিটি বাংলাদেশে ফেরত পাঠানোর মাধ্যমে চুক্তিটি সম্পন্ন করা হবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.