মে মাসের মধ্যে ক্যানবেরায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া টিফা বৈঠক অনুষ্ঠিত হবে

0

ষ্টাফ রিপোর্টার – দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার এবং সহযোগিতার নতুন পথ অন্বেষণের প্রয়াসে, বাংলাদেশ ও অস্ট্রেলিয়া মে মাসের মধ্যে ক্যানবেরায় ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট (টিফা) এর অধীনে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে বসবে।

পররাষ্ট্রমন্ত্রী ডক্টর হাসান মাহমুদ সম্প্রতি অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার নারদিয়া সিম্পসনের সঙ্গে দেখা করেছেন আসন্ন বৈঠক এবং দুই দেশের মধ্যে সহযোগিতার বিভিন্ন সুযোগ নিয়ে আলোচনা করতে।

বৈঠকে মন্ত্রী হাসান রোহিঙ্গা সংকট মোকাবেলায় অস্ট্রেলিয়ার সহায়তা কামনা করেন এবং বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের চূড়ান্ত প্রত্যাবাসনের জন্য বিষয়টিকে বিশ্বব্যাপী বাঁচিয়ে রাখার ওপর গুরুত্বারোপ করেন।

মন্ত্রী বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বিশেষ করে তুলা, গম, জ্বালানি এবং প্রযুক্তি স্থানান্তরের মতো খাতে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির সম্ভাবনার কথাও তুলে ধরেন।

ভারপ্রাপ্ত হাইকমিশনার নারদিয়া টিফা ফ্রেমওয়ার্কের অধীনে বাংলাদেশে বিনিয়োগে অস্ট্রেলিয়ার আগ্রহ প্রকাশ করেন এবং অস্ট্রেলিয়ান কোম্পানিগুলোর জন্য বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে অবদান রাখার সুযোগ তুলে ধরেন, যার মধ্যে 100টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠছে।

এছাড়াও, উভয় পক্ষ দক্ষ জনশক্তি বিনিময়, আরএমজি সেক্টরের জন্য অস্ট্রেলিয়ান উল আমদানি এবং অস্ট্রেলিয়ায় বাংলাদেশী আম রপ্তানির সম্ভাবনা নিয়ে আলোচনা করেছে।

নারদিয়াও রোহিঙ্গা শরণার্থীদের প্রতি সমর্থনের জন্য বাংলাদেশের প্রশংসা করেছেন এবং মানবিক সহায়তা প্রদান এবং প্রত্যাবাসন প্রচেষ্টায় সহায়তা করার জন্য অস্ট্রেলিয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

ক্যানবেরায় আসন্ন টিফা বৈঠক বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বর্ধিত সহযোগিতা ও সহযোগিতার পথ প্রশস্ত করবে, তাদের কূটনৈতিক ও অর্থনৈতিক আরও শক্তিশালী করবে বলে আশা করা হচ্ছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.