ভারতীয় ভোটাররা চাকরি এবং কম দাম চায়

0

আন্তর্জাতিক ডেস্ক – বেকারত্ব এবং মুদ্রাস্ফীতি ভারতীয় ভোটারদের জন্য প্রধান উদ্বেগ হিসাবে রয়ে গেছে তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বলিষ্ঠ নেতৃত্ব, তার দলের হিন্দু জাতীয়তাবাদী এজেন্ডা এবং ভারতের ক্রমবর্ধমান বৈশ্বিক মর্যাদা তাকে তার পুনঃনির্বাচনে সহায়তা করতে পারে, রয়টার্স একটি সমীক্ষার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে।

অধ্যয়নগুলি দেখায় যে ভারতের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির সুবিধাগুলি তার 1.4 বিলিয়ন জনগণের মধ্যে সমানভাবে বিতরণ করা হয়নি, কারণ মোদির অভ্যন্তরীণ উৎপাদন বিপর্যয় গত দশকে চাকরি তৈরি করা সত্ত্বেও এখনও একটি চ্যালেঞ্জ তৈরি করেছে।

ভারত 19 এপ্রিল সাত ধাপের সাধারণ নির্বাচনে ভোট দেওয়া শুরু করে, এই আশা নিয়ে যে মোদি আবার সহজেই জয়ী হবে। ভোট গণনা হবে ৪ জুন।

ভারতের 28টি রাজ্যের 19টিতে জরিপ করা 10,000 ভোটারের মধ্যে, 27% বেকারত্বকে তাদের প্রাথমিক উদ্বেগ হিসাবে চিহ্নিত করেছে, যেখানে মুদ্রাস্ফীতি 23%-এ দ্বিতীয় স্থানে রয়েছে, একটি হিন্দু সংবাদপত্র অনুসারে।

ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতি এবং এর পঞ্চম বৃহত্তম। যাইহোক, একটি সমীক্ষা দেখায় যে প্রায় দুই-তৃতীয়াংশ বা 62% গত পাঁচ বছরে চাকরি পাওয়া কঠিন বলে মনে করেছে – প্রধানমন্ত্রী হিসাবে মোদির দ্বিতীয় মেয়াদ।

2022/23 সালে বেকারত্বের হার 4.9% থেকে 2013/14 সালে মোদী ক্ষমতায় আসার ঠিক আগে থেকে 5.4%-এ বেড়েছে, 15-29 বছর বয়সী যুবকরা 2022/23 সালে দারিদ্র্যের দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল, সরকারী তথ্য দেখায়।

যেখানে 22% বলেছেন যে মোদী সরকারের “সবচেয়ে পছন্দের পদক্ষেপ” ছিল একটি বিতর্কিত জায়গায় একটি বিশাল হিন্দু মন্দির নির্মাণ, মুসলমানদের একটি সংখ্যালঘু দ্বারা বিরোধিতা করা হয়েছে, মাত্র 8% বলেছেন যে এটি তাদের শীর্ষ উদ্বেগের বিষয়।

মোদি তার হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রচারণামূলক পদক্ষেপ হিসাবে রাম মন্দিরের পবিত্রকরণের সাথে সতর্কতার সাথে এগিয়ে গিয়েছিলেন, একটি দীর্ঘস্থায়ী হিন্দু দাবি।

শুক্রবার, মন্দির উদ্বোধন বয়কট করার জন্য প্রধান বিরোধী কংগ্রেস দলকে কটাক্ষ করেন মোদি।

জম্মু ও কাশ্মীরের ফেডারেল টেরিটরিতে একটি প্রচার সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে মোদি বলেন, “বিশ্বজুড়ে রাম ভক্তরা আপনার অহংকার দেখেছে… এটা আপনার জন্য একটি গণভোট।”

কংগ্রেস অংশগ্রহণ করতে অস্বীকার করেছিল, বলেছিল যে এটি বিজেপির একটি “রাজনৈতিক প্রকল্পে” রূপান্তরিত হয়েছে এবং পবিত্রতার পরিবর্তে “নির্বাচনী লাভের” জন্য অগ্রসর হয়েছিল।

কমপক্ষে 48% উত্তরদাতারা বলেছেন যে মন্দিরটি একটি হিন্দু পরিচয়কে সিমেন্ট করবে, যখন একটি বড় সংখ্যাগরিষ্ঠ (79%) বলেছেন যে ভারত শুধুমাত্র হিন্দু নয়, সমস্ত ধর্মের নাগরিকদের অন্তর্ভুক্ত।

ভারতের ক্রমবর্ধমান আন্তর্জাতিক অবস্থানও ভোটারদের আকৃষ্ট করেছে, গত বছর G20 ব্লকের সভাপতিত্ব এবং সেপ্টেম্বরে G20 নেতাদের হোস্ট করার মতো অত্যন্ত প্রচারিত ইভেন্টগুলি।

উত্তরদাতাদের প্রায় 8% বলেছেন যে তারা এমন একটি সরকার পছন্দ করে যা একটি ইতিবাচক আন্তর্জাতিক ভাবমূর্তি তৈরি করতে ভারতের উপর চাপ প্রয়োগ করে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.