বিশ্বব্যাংকের বড় ঘোষণা: মালিকানার তথ্য এবং খেলাপি প্রকাশ

বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের ঘোষণা

0

কামাল হোসেন – উত্তেজনাপূর্ণ খবর! বিশ্বব্যাংক আগামী সপ্তাহ থেকে মালিকানা এবং ঋণ খেলাপি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করবে। চীন উন্নয়ন ফোরামে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বঙ্গ এ তথ্য জানিয়েছেন।
উদীয়মান অর্থনীতির জন্য বিশ্বব্যাংকের তহবিল
অজয় বঙ্গ উদীয়মান অর্থনীতির জন্য বিশ্বব্যাংকের তহবিল সম্পর্কেও কথা বলেছেন। বিশ্বব্যাংক গ্রুপ উদীয়মান বাজারের জন্য ব্যক্তিগত মূলধনে $4 বিলিয়ন সংগ্রহ করেছে। গত বছর তারা বন্ডের মাধ্যমে বেসরকারি খাত থেকে আরও ৪ বিলিয়ন ডলার সংগ্রহ করেছে।
বেসরকারি খাতের বিনিয়োগে বাধা
উন্নয়নশীল দেশে বেসরকারি খাতের বিনিয়োগে বাধা রয়েছে। বিশ্বব্যাংক এসব বাধা অতিক্রম করে কাজ করছে। তারা 15 জন প্রধান নির্বাহীর সাথে একটি ফোকাস গ্রুপ গঠন করেছে যাতে উন্নয়নশীল দেশগুলির সম্মুখীন সমস্যাগুলি যেমন নিয়ন্ত্রক উদ্বেগ এবং বৈদেশিক মুদ্রার ঝুঁকি বিশ্লেষণ করা হয়।
অর্থনৈতিক বৃদ্ধির উদ্বেগ
অজয় বঙ্গ উন্নয়নশীল দেশগুলির ধীর অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। গত দুই দশকে প্রবৃদ্ধির হার 6-4 শতাংশে নেমে এসেছে, লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করেছে এবং ঋণের মাত্রা বৃদ্ধি পেয়েছে।
কর্মসংস্থান গ্যাপ
উন্নয়নশীল দেশগুলোতে তরুণদের কর্মসংস্থানের বিশাল ব্যবধান রয়েছে। যেখানে 110 মিলিয়ন তরুণ-তরুণী আগামী দশকে চাকরির বাজারে প্রবেশ করবে, শুধুমাত্র 32.5 মিলিয়ন চাকরি পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। এই ব্যবধান একটি প্রধান উদ্বেগ.
সংস্কার কর্মসূচি
ফেব্রুয়ারিতে, বিশ্বব্যাংক ঋণ ও বিনিয়োগে খেলাপি হওয়ার ঝুঁকি কমাতে একটি সংস্কার কর্মসূচি ঘোষণা করেছে। তারা 2030 সালের মধ্যে বার্ষিক গ্যারান্টি তহবিলকে তিনগুণ করে $2 ট্রিলিয়ন করার পরিকল্পনা করেছে।
বিনিয়োগকারীদের আস্থা পুনরুদ্ধার করা
ব্যাংক এবং উন্নয়ন সংস্থাগুলির একটি কনসোর্টিয়াম আগামী সপ্তাহে আয়ের স্তর অনুসারে বেসরকারি খাতের তথ্য প্রকাশ করা শুরু করবে। এতে বিনিয়োগকারীদের আস্থা বাড়ানোর জন্য 1985 সাল থেকে খেলাপি ঋণ এবং পুনরুদ্ধারের তথ্য অন্তর্ভুক্ত থাকবে।
উন্নয়নশীল অর্থনীতিতে চাকরি তৈরি করা
অজয় বঙ্গের মতে, এই সমস্ত উদ্যোগের লক্ষ্য উন্নয়নশীল অর্থনীতিতে আরও কর্মসংস্থান তৈরি করা। একটি সিকিউরিটাইজেশন প্ল্যাটফর্মের মাধ্যমে বড় বিনিয়োগ আনারও চেষ্টা করা হচ্ছে।
চীনের অর্থনৈতিক সাফল্য
অজয় বঙ্গ অন্যান্য দেশের জন্য উদাহরণ হিসেবে চীনের অর্থনৈতিক অগ্রগতি তুলে ধরেন। চীন দারিদ্র্য হ্রাস, কর্মসংস্থান সৃষ্টি এবং কার্বন নিঃসরণ কমানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.