নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ভুটানের পাসাখা স্থলবন্দর পরিদর্শন করেছেন

0

ষ্টাফ রিপোর্টার – সম্প্রতি ভুটানের পাসাখা স্থলবন্দর পরিদর্শন করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর থেকে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার ফুলবাড়ি স্থলবন্দর হয়ে পাশাখায় পৌঁছান।

Phuntsiling গভর্নরের সাথে আলোচনা
ভুটানের ফুন্টসিলিং সীমান্তে পৌঁছলে প্রতিমন্ত্রীকে ফুন্টসিলিং গভর্নর কারমি জার্মি স্বাগত জানান। বাংলাদেশ ও ভুটানের মধ্যে বাণিজ্য বৃদ্ধির বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

উপস্থিতরা
পরিদর্শনকালে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান জিল্লুর রহমান চৌধুরী, নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মুন্সি মোঃ মনিরুজ্জামান, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের পরিচালনা পর্ষদের খণ্ডকালীন সদস্য জিয়াউদ্দিন আহমেদ ভূঁইয়া, স্থলবন্দর কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. এম হাসান আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাণিজ্য সুযোগ অন্বেষণ
প্রতিমন্ত্রী স্থলপথে আমদানি-রপ্তানি বাণিজ্য বাড়াতে এ অঞ্চলের স্থলপথে সুযোগ-সুবিধা, সম্ভাবনা ও বাধাগুলো খতিয়ে দেখতে একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। আগামীকাল তিনি আরও আলোচনার জন্য নেপাল সীমান্তের কাকরভিটা পরিদর্শন করবেন।

আঞ্চলিক সহযোগিতা
ভারত হয়ে ভুটান ও নেপালের সঙ্গে আমদানি-রপ্তানি কার্যক্রম বর্তমানে বাংলাবান্ধা স্থলবন্দরের মাধ্যমে পরিচালিত হয়। আঞ্চলিক সহযোগিতা ও বাণিজ্য সম্প্রসারণের জন্য বাংলাদেশ, ভারত, ভুটান এবং নেপালকে সম্পৃক্ত করে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) বাইরে একটি পৃথক অঞ্চল প্রতিষ্ঠার প্রচেষ্টা চলছে। এর ফলে এই দেশগুলোর মধ্যে স্থল আমদানি ও রপ্তানি বাড়তে পারে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.