দেশে সোনার দামের ঐতিহাসিক রেকর্ড

0

লাষ্টনিউজ২৪/-  ছয় দিনের ব্যবধানে দেশের বাজারে আবারও বেড়েছে সোনার দাম। ভালো মানের সোনার দাম প্রতি বারে 1,750 টাকা বেড়েছে। ফলস্বরূপ, ক্রেতাদের এখন একটি বারি (11,664 গ্রাম) সোনা কিনতে 1 লাখ 11 হাজার 42 টাকা খরচ করতে হবে, যা একটি সর্বকালের রেকর্ড। কয়েকদিন ধরে এর দাম ছিল ১ লাখ ৯ হাজার ২৯২ টাকা।

শনিবার (২৩ নভেম্বর) বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য ও মূল্য পর্যবেক্ষণ কমিটির স্থায়ী কমিটির বৈঠকে সোনার নতুন দামের সিদ্ধান্ত হয়। পরে কমিটির সভাপতি মাসুদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে এসিড স্বর্ণের দাম বৃদ্ধির কারণে সাধারণ পরিস্থিতি বিবেচনা করে বাজুস সোনার নতুন দাম নির্ধারণ করেছে, যা রোববার থেকে কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, 22 ক্যারেট বা আরও ভালো মানের সোনার বারের দাম বেড়েছে ১ লাখ ১১ হাজার ৪২ টাকা। ২১ ক্যারেট সোনার বারের দাম নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৬ হাজার ২৫ টাকা। ১৮ ক্যারেটের দাম সোনার বার ধার্য করা হয়েছে ৯০,৮৬৩ টাকা। এছাড়া সনাতন স্বর্ণবারির দাম নির্ধারণ করা হয়েছে ৭৫ হাজার ৭০০ টাকা।

এর আগে ১৮ ডিসেম্বর সেরা মানের বা ২২ ক্যারেট সোনার দাম নির্ধারণ করা হয়েছিল ১ লাখ ৯ হাজার ২৯২ টাকা। এছাড়া ২১ ক্যারেট সোনার দাম নির্ধারণ করা হয়েছিল ১ লাখ ৪ হাজার ৩৩৫ টাকা, ১৮ ক্যারেট সোনার দাম ছিল ১ লাখ ৪ হাজার ৩৩৫ টাকা। ছিল 89 টাকা। এক হাজার ৪০৫ টাকা। এছাড়া ঐতিহ্যবাহী সোনার বড়ির দাম নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ৫৩৩ টাকা।

সোনার দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। 22 ক্যারেট রৌপ্যের জন্য 1,715 টাকা, 21 ক্যারেট রৌপ্যের জন্য 1,633 টাকা, 18 ক্যারেট রৌপ্যের জন্য 1,400 টাকা এবং ঐতিহ্যগত রূপার জন্য 1,500 টাকা।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.