কুরআন ও হাদিস ভিত্তিক জীবন যাপন করলে পরকালের শান্তি: ধর্মমন্ত্রী

ইসলামের নির্দেশনা অনুসরণ করা

0

ষ্টাফ রিপোর্টার – ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান জোর দিয়ে বলেছেন, পবিত্র কোরআন ইসলামের সংবিধান। এটি বিচারের দিন পর্যন্ত সমস্ত মানুষের জন্য এই জীবনে এবং পরবর্তী জীবনে পরিত্রাণের জন্য একটি নির্দেশিকা হিসাবে কাজ করে। উপরন্তু, মহানবী (সাঃ) এর হাদিস মুসলমানদের জন্য আরও নির্দেশনা প্রদান করে। এই শিক্ষাগুলো অনুধাবন ও অনুসরণের মাধ্যমে সঠিক পথ থেকে বিপথগামী হওয়া এড়ানো যায়। কুরআন ও হাদিস ভিত্তিক জীবন যাপন করলে পরকালের শান্তি পাওয়া যায়।

ক্লাব-ভিত্তিক সহ-শিক্ষামূলক কর্মসূচির গুরুত্ব
মন্ত্রী খান শিক্ষাগত লক্ষ্য অর্জনে ক্লাব ভিত্তিক সহ-শিক্ষা কার্যক্রমের সুবিধা তুলে ধরেন। তিনি পরামর্শ দেন, সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরনের কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে দেশের সামগ্রিক শিক্ষার অগ্রগতি ত্বরান্বিত হবে।

আদর্শ নাগরিক গড়ে তোলা
মন্ত্রী বিশ্বাস ব্যক্ত করেন যে, ইসলামের শিক্ষা তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দিলে তারা আদর্শ ব্যক্তি হতে পারবে। তারা অন্যায় ও পাপাচার এড়াতে শিখবে, দেশপ্রেমিক নাগরিক হয়ে উঠবে। মন্ত্রী খান তরুণদের মধ্যে এসব মূল্যবোধ গড়ে তোলার মাধ্যমে একটি সুখী ও সমৃদ্ধ সমাজ গঠনের সম্ভাবনার ওপর জোর দেন।

স্মার্ট বাংলাদেশ গড়ি
মন্ত্রী খান ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের প্রচেষ্টার কথা উল্লেখ করেন। এই লক্ষ্য অর্জনের জন্য তিনি একটি প্রজন্মকে নৈতিক, মানবিক, সাংস্কৃতিক ও সামাজিক মূল্যবোধে লালন-পালনের ওপর গুরুত্বারোপ করেন।

সহ-শিক্ষা কার্যক্রমের ভূমিকা
মন্ত্রী খান শিক্ষার্থীদের মধ্যে কর্তব্য, মানবাধিকার সচেতনতা, মুক্ত চিন্তা, শৃঙ্খলা, সততা, সহানুভূতি এবং গণতান্ত্রিক চেতনার মতো মূল্যবোধ জাগ্রত করার গুরুত্ব তুলে ধরেন। তিনি ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ ইসলামিক কালচারাল ক্লাবকে শিক্ষার্থীদের প্রতিযোগিতার মাধ্যমে ইসলামিক জ্ঞান প্রচারের জন্য প্রশংসা করেন।

স্বীকৃতি এবং পুরস্কার
কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। মন্ত্রী শিক্ষার্থীদের মধ্যে ইসলামী জ্ঞান ও মূল্যবোধ প্রচারে কলেজের প্রচেষ্টার প্রশংসা করেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.