আরও ১৩৬ বাংলাদেশি ফিরে এলেন লিবিয়া থেকে

0

ষ্টাফ রিপোর্টার/-  লিবিয়ার রাজধানী ত্রিপোলির বেনগাজি আটক কেন্দ্রে আটক আরও ১৩৬ অনিয়মিত বাংলাদেশী অভিবাসী দেশে ফিরেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, ত্রিপোলিতে বাংলাদেশ দূতাবাসের সর্বাত্মক প্রচেষ্টা এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) প্রত্যক্ষ সহযোগিতায় আজ লিবিয়ার বেনগাজি থেকে বোরাক এয়ারের একটি ফ্লাইটে এসব বাংলাদেশিকে বাংলাদেশে পাঠানো হয়েছে। .

এর আগে ২৮ নভেম্বর ত্রিপোলির আইনজেরা ডিটেনশন সেন্টারে আটক ১৪৩ জন, ৩০ নভেম্বর আটক ১১০ জন এবং ৬ ডিসেম্বর বেনগাজি ডিটেনশন সেন্টারে আটক ১৪৫ অনিয়মিত বাংলাদেশি শ্রমিককে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে।

১৩৬ জন প্রত্যাবাসিত বাংলাদেশি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বিমানবন্দরে তাদের স্বাগত জানায়। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার পক্ষ থেকে প্রত্যেক প্রত্যাবাসিককে পকেট মানি হিসেবে ৬ হাজার ৫৮ টাকা এবং কিছু খাদ্য সামগ্রী দেওয়া হয়।

এ সময় প্রত্যাবাসিত বাংলাদেশিদের খোঁজখবর নেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (কল্যাণ) মোস্তফা জামিল খান। তিনি তাদের প্রতিবেশী এবং আত্মীয়দের সাথে কথা বলার পরামর্শ দেন লিবিয়ায় দেশে ফিরে তাদের ভয়াবহ অভিজ্ঞতা সম্পর্কে।

মোস্তফা জামিল বলেন, অভিবাসীরা যাতে দালালদের খপ্পরে না পড়ে এবং অবৈধভাবে বিদেশে পা বাড়াতে না পারে সেজন্য সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

উল্লেখ্য, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ত্রিপোলিতে বাংলাদেশ দূতাবাসের প্রচেষ্টায় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সহযোগিতায় লিবিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের প্রত্যাবাসনের প্রক্রিয়া চলমান রয়েছে। লিবিয়ায় থাকা আরও কিছু অনিয়মিত বাংলাদেশীকে খুব শিগগিরই বাংলাদেশে ফেরত পাঠানো হবে। নভেম্বর-ডিসেম্বর সময়ে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা কর্তৃক ভাড়া করা চারটি চার্টার্ড ফ্লাইটে মোট ৫৩৪ জন বাংলাদেশীকে বাংলাদেশে প্রত্যাবাসন করা হয়েছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.