আফগানিস্তান তালেবান ক্ষমতায় আসার পর তৃতীয়বারের মতো প্রকাশ্য মৃত্যুদণ্ড কার্যকর

0

আন্তর্জাতিক ডেস্ক – ঘটনাগুলির একটি চমকপ্রদ মোড়, পূর্ব আফগানিস্তানের তালেবান-নিয়ন্ত্রিত প্রদেশ গজনি বৃহস্পতিবার একটি ফুটবল স্টেডিয়ামে দুই ব্যক্তিকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দিতে চলেছে। ক্ষমতায় ফিরে আসার পর এটি তালেবানদের দ্বারা পরিচালিত তৃতীয় এবং চতুর্থ মৃত্যুদণ্ড চিহ্নিত করবে।

গজনি প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগ কিসাস শাস্তি হিসেবে মৃত্যুদন্ড কার্যকর করার ঘোষণা দিয়েছে, যা ইসলামিক আইনে “চোখের জন্য চোখ” হিসেবে অনুবাদ করে। বন্দীদের পরিচয় এবং তাদের অপরাধের বিবরণ এই মুহুর্তে প্রকাশ করা হয়নি।

1996 থেকে 2001 সাল পর্যন্ত তালেবানের পূর্ববর্তী শাসনামলে প্রকাশ্য মৃত্যুদণ্ড অস্বাভাবিক ছিল না এবং 2021 সালের আগস্টে তাদের পুনরুত্থানের পর থেকে তারা ইতিমধ্যেই হত্যার অপরাধের জন্য এই ধরনের আরও দুটি শাস্তি কার্যকর করেছে।

তালেবান শাসনের অধীনে, চুরি, ব্যভিচার এবং অ্যালকোহল সেবনের মতো অপরাধের জন্য নিয়মিত প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়েছে। তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লা আখুন্দজাদা বিচারকদের কিসাস শাস্তি সহ শরিয়া আইনের সব দিক বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন।

সবচেয়ে সাম্প্রতিক জনসাধারণের মৃত্যুদণ্ড 2023 সালের জুন মাসে হয়েছিল, যখন লাঘমান প্রদেশে 2,000 জন মানুষের ভিড়ের সামনে একজন দোষী সাব্যস্ত খুনিকে গুলি করে হত্যা করা হয়েছিল।

যেহেতু আন্তর্জাতিক সম্প্রদায় আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করে চলেছে, এই সর্বশেষ প্রকাশ্য মৃত্যুদণ্ডগুলি তালেবানের তাদের ইসলামিক আইনের ব্যাখ্যার নৃশংস প্রয়োগের একটি স্পষ্ট অনুস্মারক হিসাবে কাজ করে। এই উন্নয়নশীল খবরের আপডেটের জন্য সাথে থাকুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.