রাষ্ট্রপতি বাংলা ভাষা ও সংস্কৃতির যথাযথ চর্চা ও সংরক্ষণের আহ্বান জানিয়েছেন

0

ষ্টাফ রিপোর্টার – শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন বাংলা ভাষা ও সংস্কৃতির যথাযথ চর্চা ও সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, অমর একুশের চেতনা বিশ্বব্যাপী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অনুপ্রেরণা হিসেবে কাজ করে।

রাষ্ট্রপতি শাহাবুদ্দিন বাংলাদেশের নিজস্ব ভাষার উন্নয়ন ও সংরক্ষণ এবং বহুভাষিক শিক্ষাকে উৎসাহিত করার উপায় হিসেবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের তাৎপর্য তুলে ধরেন। তিনি বৈষম্য ছাড়াই একটি রঙিন ও উন্নত বিশ্ব গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে বিভিন্ন ভাষা ও সংস্কৃতির মানুষের মধ্যে পারস্পরিক শ্রদ্ধার আহ্বান জানান।

1952 সালের ঐতিহাসিক ভাষা আন্দোলনের প্রতিফলন করে রাষ্ট্রপতি শাহাবুদ্দিন শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন যারা বাংলা বলার অধিকার এবং সংরক্ষণের জন্য তাদের জীবন উৎসর্গ করেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অন্যান্য ভাষা আন্দোলনকারীদের বাংলাকে বাংলাদেশের মাতৃভাষা হিসেবে প্রতিষ্ঠায় তাদের ভূমিকার প্রশংসা করেন।

রাষ্ট্রপতি শাহাবুদ্দিন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি উল্লেখ করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রবাসী বাংলাদেশিদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ। তিনি শহীদদের আত্মত্যাগের মাধ্যমে অর্জিত বাংলা ভাষার গৌরব ও অধিকার সমুন্নত রাখতে জাতির প্রতি আহ্বান জানান।

আমরা যখন শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করি, তখন আসুন আমরা ভাষা আন্দোলনের বীরদের স্মরণ করি এবং এর সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য চর্চা ও সংরক্ষণের প্রতি আমাদের অঙ্গীকার পুনর্নবীকরণ করি।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.