লোহিত সাগরে জাহাজে হামলা ঠেকাতে ইরানকে চাপ দিচ্ছে চীন

0

আন্তর্জাতিক ডেস্ক/-  চীন লোহিত সাগরে জাহাজে হামলা ঠেকাতে বা বেইজিংয়ের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক নষ্ট করার ঝুঁকি নিতে হুথিদের লাগাম টেনে ধরতে ইরানের সঙ্গে কথা বলেছে। ইরানের চার সূত্র ও বিষয়টির সাথে পরিচিত একজন কূটনীতিক.

ধর্মঘট ও বাণিজ্য নিয়ে আলোচনার জন্য বেইজিং ও তেহরানে সাম্প্রতিক বেশ কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তবে বৈঠক কবে হয়েছে বা কারা অংশ নিয়েছে সে বিষয়ে বিস্তারিত জানাতে রাজি হয়নি সূত্রগুলো।

“মূলত, চীন বলেছে, আমাদের স্বার্থ যদি কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে তা তেহরানের সঙ্গে আমাদের ব্যবসায় প্রভাব ফেলবে,” এক ইরানি কর্মকর্তা আলোচনার বিষয়ে বলেছেন। তাই হুথিদের বলুন সংযম দেখাতে।’

গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে লোহিত সাগরে চলাচলকারী জাহাজে হামলা চালাচ্ছে হুথিরা। এটি এশিয়া এবং ইউরোপের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য রুটে শিপিং এবং বীমা খরচ বাড়িয়েছে। এসব জাহাজের বেশির ভাগই চীন থেকে আসে।

চীনের কর্মকর্তারা অবশ্য হুথি হামলায় বেইজিংয়ের স্বার্থ ক্ষতিগ্রস্ত হলে ইরানের সাথে বেইজিংয়ের বাণিজ্য সম্পর্ক কীভাবে প্রভাবিত হতে পারে সে বিষয়ে কোনো সুনির্দিষ্ট মন্তব্য বা হুমকি দেননি, চারটি ইরানি সূত্র জানিয়েছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.