রপ্তানিকারকদের দীর্ঘমেয়াদি ঋণ দেবে এনআরবিসি ব্যাংক

0

অর্থনৈতিক রিপোর্টার/- এনআরবিসি ব্যাংক কর্মসংস্থান সৃষ্টি ও উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশের অর্থনীতির উন্নয়নে রপ্তানিকারকদের দীর্ঘমেয়াদি স্বল্প সুদে ঋণ দেবে।
রপ্তানিমুখী শিল্পে বিনিয়োগের জন্য ডলারে এই ঋণ দেওয়া হবে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক গঠিত পুনঃঅর্থায়ন তহবিল ‘লং টার্ম ফাইন্যান্সিং ফ্যাসিলিটি (বিবি-এলটিএফএফ)’-এর অধীনে এই ঋণ প্রদান করা হবে।
এনআরবিসি ব্যাংক পিএলসি রোববার (১০ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের সাথে এই ঋণ বিতরণের জন্য একটি অংশগ্রহণ চুক্তি স্বাক্ষর করেছে।
বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এনআরবিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা গোলাম আউলিয়া এবং বাংলাদেশ ব্যাংকের কৌশলগত পরিকল্পনা ও আর্থিক খাত সহায়তা বিভাগের পরিচালক লিজা ফাহমিদা চুক্তিতে স্বাক্ষর করেন।
এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নুরুন নাহার। অন্যদের মধ্যে নির্বাহী পরিচালক মো. আবুল বাশার, অতিরিক্ত পরিচালক (এফএসএসএসপিডি) ফিরোজ মাহমুদ ইসলাম এবং এনআরবিসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিআরও কবির আহমেদসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, নতুন কারখানা নির্মাণ, কারখানা স্থানান্তর, কারখানার মান উন্নয়ন, যন্ত্রপাতি ও মূলধনের খুচরা যন্ত্রাংশ ক্রয়, শ্রমিকদের দক্ষ ও স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ ইত্যাদি কাজে এই ঋণ নেওয়া যেতে পারে। রপ্তানিকারকরা এই তহবিল থেকে ৫ থেকে ১০ বছরের জন্য ৫ থেকে ১০ মিলিয়ন ডলার ঋণ নিতে পারবেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.