মন্ত্রিসভা জাতীয় স্বেচ্ছাসেবক নীতি অনুমোদন করেছে

0

স্টাফ রিপোর্টার/- স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকে উৎসাহিত ও সমর্থন করতে মন্ত্রিসভা ‘জাতীয় স্বেচ্ছাসেবক নীতি 2023’ অনুমোদন করেছে।
সোমবার (১১ ডিসেম্বর) মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব এ তথ্য জানান। মাহবুব হোসেন। তিনি বলেন, বাংলাদেশে স্বেচ্ছাসেবী একটি খুব ভালো ক্ষেত্র। আমরা ইতিমধ্যেই দুর্যোগ ব্যবস্থাপনায় স্বেচ্ছাসেবীর উদাহরণ তৈরি করেছি। আইনি জটিলতা এড়ানোর পাশাপাশি নীতিমালায় ছবিসহ পরিচয়পত্র দেওয়ারও বিধান রয়েছে।
তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষ বিভিন্নভাবে, বিভিন্ন প্রয়োজনে স্বেচ্ছাসেবক হয়ে থাকে। বাংলাদেশে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো ভালো কাজ করছে। তাদের কাজে সাহায্য করার জন্য, কীভাবে তাদের আরও উৎসাহিত করা যায় তা নিশ্চিত করার জন্য এই নীতি তৈরি করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্বেচ্ছাসেবকদের বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হবে। তাদের প্রশিক্ষণ নিয়ে আলোচনা হয়। তাদের ফটো আইডি কার্ড থাকবে। তাদের রক্ষা করতে হবে। কাজ করতে গিয়ে কোনো আইনি সমস্যার সম্মুখীন হলে সেখানেও তাদের সহায়তা করা হবে। সমস্যা দেখাশোনার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রীর নেতৃত্বে একটি কাউন্সিল গঠন করা হবে।
মোঃ মাহবুব হোসেন বলেন, সারা বিশ্বে স্বেচ্ছাসেবকদের চাহিদা রয়েছে। বাংলাদেশি স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ দেওয়া হবে যাতে তারা বিভিন্ন দেশে কাজ করতে পারে। ছাত্রদের স্বেচ্ছাসেবক করতে উত্সাহিত করা হয়. স্কাউট, বিএনসিসি, গার্লস গাইডের কাজের স্বীকৃতি দিতে বলা হয়েছে। যারা ভালো কাজ করবে তারা জাতীয়ভাবে স্বীকৃতি পাবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.