ভারতের অগ্রাধিকার তালিকায় বাংলাদেশ শীর্ষে: প্রণয় ভার্মা

0

লাষ্টনিউজ২৪/-  ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, প্রতিবেশী দেশগুলোকে সহায়তাকে অগ্রাধিকার দেওয়া ভারতের নীতি। আর প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারতের অগ্রাধিকার তালিকায় বাংলাদেশের অবস্থান প্রথম। ভারত বাংলাদেশের উন্নয়ন সহযোগিতায় প্রতিশ্রুতিবদ্ধ।

বৃহস্পতিবার রাজধানীর বনানীর ঢাকা গ্যালারিতে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ‘মিট দ্য সোসাইটি’ শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সম্প্রীতি বাংলাদেশ এ আলোচনা সভার আয়োজন করে।

ভারতীয় হাইকমিশনার বলেন, ভারত ও বাংলাদেশ পারস্পরিক সহযোগিতার মাধ্যমে একটি সুন্দর ভবিষ্যৎ গড়তে দীর্ঘদিন ধরে একসঙ্গে কাজ করে যাচ্ছে। ফলে ধীরে ধীরে দুই দেশের অগ্রগতি হচ্ছে। ভারত-বাংলাদেশের উন্নয়নকে এগিয়ে নিতে দুই দেশের নেতাদের দৃঢ় প্রতিশ্রুতি রয়েছে।

বাংলাদেশ ভারতের সবচেয়ে নির্ভরযোগ্য অংশীদার মন্তব্য করে প্রণয় ভার্মা বলেন, সম্প্রীতি ও ভ্রাতৃত্বের দীর্ঘ যাত্রায় বাংলাদেশ ও ভারত আজ বিশ্বে উদীয়মান অর্থনীতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে। সারা বিশ্বে বাংলাদেশের অগ্রগতি ও অর্জন উদযাপিত হয়েছে।

ভারতীয় হাইকমিশনার বলেন, মহামারী, সন্ত্রাসবাদ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ভারত ও বাংলাদেশ বিশ্ব মঞ্চে একসঙ্গে কাজ করেছে। জাতীয় উন্নয়নের মাধ্যমে আমরা দুই দেশের অর্থনীতি, সমাজ ও জনগণের মধ্যে দৃঢ় সম্পর্ক স্থাপন করতে চাই।

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে হাইকমিশনার আরও বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবস একটি শোকের দিন, আমরা তাদের প্রতি শ্রদ্ধা জানাই। শহীদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগ বৃথা যায়নি, স্বাধীনতার পর থেকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের স্বাধীনতার জন্য ৫২ বছর আগে তাদের নির্ভীক আত্মত্যাগ চিরকাল অমর হয়ে থাকবে।

সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ ব্যানার্জি, শহীদ জয়া শিক্ষাবিদ শ্যামলী নাসরীন চৌধুরী, লেফটেন্যান্ট কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির (অব.) বীরপ্রতীক, শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল এবং নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল মুহাম্মদ আলী শিকদার (অব.) প্রমুখ বক্তব্য রাখেন। সভা.

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.