বাণিজ্য মেলা শুরুর প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে

0

ষ্টাফ রিপোর্টার/- প্রতিবছর ১ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হলেও এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে তা আয়োজন করা সম্ভব হয়নি। আগামী ২০ বা ২১ জানুয়ারি এই বাণিজ্য মেলা শুরু করার পরিকল্পনা রয়েছে। এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সারসংক্ষেপ পাঠিয়েছে মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। যে তারিখে প্রধানমন্ত্রীর সম্মতি পাওয়া যাবে সেই তারিখে মেলার উদ্বোধন করা হবে।

শনিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় ইপিবি সচিব বিবেক সরকার এ তথ্য জানান। ইতোমধ্যে মেলার স্টল বরাদ্দের কাজ শেষ হয়েছে বলে জানান তিনি। এবারও বাণিজ্য মেলা হবে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি)।

সচিব আরও বলেন, আমরা আগামী ২০ বা ২১ জানুয়ারি বাণিজ্য মেলা শুরু করতে চাই। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সারসংক্ষেপ পাঠিয়েছি। এখন তারিখ পেলে মেলা শুরু করতে পারব।

আন্তর্জাতিক বাণিজ্য মেলা দেশি-বিদেশি পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় আয়োজন। প্রতি বছর এই মেলায় ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালের পণ্য প্রদর্শিত হয়।

1995 সাল থেকে ঢাকায় এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। রীতি অনুযায়ী নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি থেকে মেলা শুরু হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে ২০২১ সাল পর্যন্ত মেলাটি ঢাকার শেরেবাংলা নগরে অনুষ্ঠিত হয়েছে। এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো। তবে মহামারী করোনার কারণে ২০২১ সালে এই মেলা অনুষ্ঠিত হয়নি।

২০২২ সালে মেলার স্থান পরিবর্তন করে পূর্বাচল করা হয়। মেলার স্থায়ী ঠিকানা পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্র (বিবিসিএফইসি)। বিবিসিএফইসি রাজধানীর কুড়িল ফ্লাইওভার এলাকা থেকে ১৪ কিলোমিটার পূর্বে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় অবস্থিত।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.