বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি প্রথম প্রান্তিকে মন্থর

0

ষ্টাফ রিপোর্টার- অর্থনৈতিক অনিশ্চয়তার যুগে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ধাক্কা খেয়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের 2023-24 সালের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) দেশের জিডিপি 6.07 শতাংশ বৃদ্ধি পেয়েছে। যদিও এই প্রবৃদ্ধি ভূপৃষ্ঠে চিত্তাকর্ষক বলে মনে হতে পারে, এটি আগের বছরের তুলনায় 2.69 শতাংশ পয়েন্টের পতনকে চিহ্নিত করে৷

প্রবৃদ্ধিতে এই হতাশা দেশের সামষ্টিক অর্থনীতির মুখোমুখি চ্যালেঞ্জগুলি প্রতিফলিত করে। বাংলাদেশের পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর ইউএনবিকে বলেছেন যে মন্দা আসলেই দেশের সামষ্টিক অর্থনৈতিক অবস্থার প্রতিফলন। চলমান আর্থিক সংকটের সাথে এটা স্পষ্ট যে সামষ্টিক অর্থনৈতিক সংগ্রাম বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক কর্মক্ষমতার উপর প্রভাব ফেলছে।

একটি বিশেষ ক্ষেত্র যা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে তা হল কৃষি খাত। এই অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে, এটি শুধুমাত্র 0.84 শতাংশ বৃদ্ধি পেয়েছে। আগের অর্থবছরের একই সময়ে রেকর্ড করা 2.07 শতাংশ প্রবৃদ্ধির তুলনায় এটি একটি উল্লেখযোগ্য পতন। কৃষি খাতে এই ধরনের মন্দা সামগ্রিক অর্থনীতিতে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে, কারণ বাংলাদেশের অর্থনীতিতে কৃষি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

দেশের অর্থনীতিতে আরেকটি প্রধান অবদানকারী সেবা খাতও প্রবৃদ্ধিতে হ্রাস পেয়েছে। আগের অর্থবছরের একই প্রান্তিকে এটি একটি চিত্তাকর্ষক 12.87 শতাংশ থেকে 3.96 শতাংশে নেমে এসেছে। এই ড্রপটি পরিষেবা শিল্পগুলির মুখোমুখি সংগ্রামের ইঙ্গিত দেয়, যা চলমান আর্থিক সংকট দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে।

আরও ইতিবাচক নোটে, শিল্প খাত 9.67 শতাংশ বৃদ্ধির হারের সাথে কিছুটা স্থিতিস্থাপকতা দেখিয়েছে, যা আগের বছরের 7.17 শতাংশ থেকে বেশি। এই বৃদ্ধি ইঙ্গিত করে যে সামগ্রিক মন্দা সত্ত্বেও, অর্থনীতির মধ্যে এমন কিছু ক্ষেত্র রয়েছে যা চ্যালেঞ্জ মোকাবেলা করতে পরিচালনা করছে।

বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদও উল্লেখ করেছেন যে আর্থিক সংকট দেশের জিডিপি প্রবৃদ্ধিকে প্রভাবিত করার একটি বড় কারণ। তিনি বলেছিলেন যে মার্কিন ডলার সংকট, যা অর্থনীতির জন্য একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ, সমাধান না হওয়া পর্যন্ত আর্থিক সঙ্কট কমার সম্ভাবনা নেই।

যদিও বর্তমান জিডিপি প্রবৃদ্ধির হার আগের বছরগুলির মতো চিত্তাকর্ষক নাও হতে পারে, তবে এটিকে বৈশ্বিক অর্থনৈতিক ল্যান্ডস্কেপ এবং বাংলাদেশের মুখোমুখি চ্যালেঞ্জগুলির প্রেক্ষাপটে দেখা গুরুত্বপূর্ণ। এই সমস্যাগুলি মোকাবেলা এবং সামষ্টিক অর্থনীতিকে স্থিতিশীল করার জন্য দেশটির প্রচেষ্টা টেকসই এবং শক্তিশালী প্রবৃদ্ধি নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ হবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.