প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে অর্থনীতির সম্ভাবনাকে ট্যাপ করুন: প্রধানমন্ত্রী

0

ষ্টাফ রিপোর্টার – বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে নীল অর্থনীতির সম্ভাবনাকে কাজে লাগানোর ওপর জোর দিয়েছেন। “দ্য টেরিটোরিয়াল ওয়াটারস অ্যান্ড মেরিটাইম জোনস অ্যাক্ট, 1974” প্রণয়নের সুবর্ণ জয়ন্তী উদযাপনের অনুষ্ঠানে বক্তৃতা করে, তিনি আর্থ-সামাজিক অগ্রগতির জন্য দেশের বিস্তীর্ণ সামুদ্রিক অঞ্চল থেকে সামুদ্রিক সম্পদ অন্বেষণের গুরুত্বের ওপর জোর দেন।

সামুদ্রিক সম্পদ আহরণ এবং সমুদ্রপথ ব্যবহার করে ব্যবসা-বাণিজ্য অব্যাহত রাখার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা “সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বিদ্বেষ নয়” বৈদেশিক নীতির উপর জোর দেন। তিনি বাংলাদেশের সামুদ্রিক অঞ্চলে তেল ও গ্যাস সম্পদ অন্বেষণে বিনিয়োগের জন্য বিদেশী কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানান এবং এ অঞ্চলে শান্তি ও সহযোগিতার গুরুত্বের ওপর জোর দেন।

প্রধানমন্ত্রী শান্তি ও উন্নয়নের প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এবং উল্লেখ করেন যে দেশটি বিরোধের শান্তিপূর্ণ সমাধানে বিশ্বাস করে এবং সহযোগিতার মাধ্যমে অগ্রগতির লক্ষ্য রাখে। তিনি বঙ্গোপসাগরকে আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ সামুদ্রিক পথ হিসেবে প্রশংসা করেন এবং ভবিষ্যতে শান্তিপূর্ণ বাণিজ্য অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক আদালতে মিয়ানমার ও ভারতের সঙ্গে আইনি লড়াইয়ে জয়ী হওয়ার কথা উল্লেখ করে সামুদ্রিক সম্পদের ওপর অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশের প্রচেষ্টাও তুলে ধরেন। তিনি জাতীয় উন্নয়নের জন্য সামুদ্রিক সম্পদ ব্যবহারের উপর সরকারের মনোযোগের উপর জোর দেন এবং সামুদ্রিক এলাকা সুরক্ষিত করার জন্য নৌবাহিনী ও কোস্ট গার্ডকে শক্তিশালী করার ব্যবস্থা ঘোষণা করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রূপকল্পের সাথে সঙ্গতি রেখে সরকার সামুদ্রিক খাতে গবেষণা ও দক্ষতা উন্নয়নের জন্য প্রতিষ্ঠান গড়ে তুলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ দেশে রূপান্তর এবং জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে তার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

সামগ্রিকভাবে, প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ব্লু ইকোনমির সম্ভাবনাকে কাজে লাগানোর ওপর প্রধানমন্ত্রীর জোর টেকসই উন্নয়ন ও সহযোগিতার প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতি তুলে ধরে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.