দেশের মানুষ এখনো স্বাধীন হয়নি: গয়েশ্বর

0

ষ্টাফ রিপোর্টার – ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনতা লাভ করলেও দেশের মানুষ এখনো সত্যিকার অর্থে স্বাধীন হয়নি বলে মনে করেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘গণতন্ত্র, স্বাধীনতা, সার্বভৌমত্ব, অখণ্ডতা ও জাতীয় মর্যাদার প্রতি বিদেশি আগ্রাসন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিমত ব্যক্ত করেন। পিপলস রাইটস কাউন্সিলের একটি অংশ এই বৈঠকের আয়োজন করেছিল।

বাংলাদেশের অবস্থা
গয়েশ্বর চন্দ্র রায়ের মতে, বাংলাদেশ কাঁটাতারের বেড়ায় ধরা পাখির মতো। তিনি বাংলাদেশের জনগণের সেবার চেয়ে প্রতিবেশী দেশকে খুশি করার জন্য আওয়ামী লীগের সমালোচনা করেন। তিনি বিশ্বাস করেন যে বর্তমান সরকার ভারত দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত এবং বয়কট করা উচিত।

তিনি আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করার এবং গণতন্ত্রের পক্ষে দাঁড়ানোর গুরুত্বের উপর জোর দেন, এমনকি যখন এটি চ্যালেঞ্জের মুখোমুখি হয়।

অর্থনৈতিক উদ্বেগ
গয়েশ্বর চন্দ্র রায় দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন, সতর্ক করে দিয়েছিলেন যে শীঘ্রই তাদের কর্মীদের বেতন দেওয়ার জন্য ব্যাংকগুলির অর্থ শেষ হয়ে যেতে পারে। তিনি পরামর্শ দিয়েছিলেন যে ব্যয় মেটানোর জন্য আসবাবপত্র বিক্রির মতো কঠোর ব্যবস্থা নেওয়া প্রয়োজন হতে পারে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশের নেতৃত্ব অব্যাহত রাখা উচিত কিনা তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া ভারত বা আমেরিকার মতো বহিরাগত শক্তির উপর নির্ভর না করে বাংলাদেশের নিজস্ব শর্তে গণতন্ত্র প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে এই অনুভূতির প্রতিধ্বনি করেছেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.