দুবাইতে জলবায়ু সম্মেলন COP-28 শুরু হয়েছে

দুবাইয়ে বড় আলোচনা

0

কামাল হোসেন- বৃহস্পতিবার দুবাইতে COP-28 নামে এই বড় জলবায়ু সম্মেলন শুরু হচ্ছে এবং এটি চলবে 12 ডিসেম্বর পর্যন্ত। তারা যে প্রধান বিষয়গুলি নিয়ে কথা বলবেন তা হল কীভাবে কার্বন নির্গমন কমানো যায়, যা তেলের মতো জীবাশ্ম জ্বালানী পোড়ানোর ফলে আসে। .

নতুন রাষ্ট্রপতি, নতুন পরিকল্পনা?
COP-28 এর সভাপতি হলেন সুলতান আল-জাবের, যিনি সংযুক্ত আরব আমিরাতের জাতীয় তেল কোম্পানি পরিচালনা করেন। কিছু লোক ভাবছেন যে তিনি একটি ভাল কাজ করতে পারবেন কিনা কারণ কিছু ফাঁস হওয়া নথি ছিল যে তিনি সম্মেলনের আগে বিভিন্ন দেশের সাথে গ্যাস এবং অন্যান্য ব্যবসায়িক চুক্তির বিষয়ে কথা বলার পরিকল্পনা করছেন। কিন্তু COP-28-এর একজন মুখপাত্র বলেছেন যে এই নথিগুলি সত্য নয়।

জীবাশ্ম জ্বালানী থেকে দূরে সরে যাওয়া
আল-জাবের বিশ্বাস করেন যে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করার জন্য তেলের মতো জীবাশ্ম জ্বালানি ব্যবহার থেকে আমাদের দূরে সরে যেতে হবে। তবে তিনি এটাও মনে করেন যে তেল শিল্প এখনও সমাধানের অংশ হতে পারে। তিনি চান কোম্পানিগুলো তেল ও গ্যাস উত্তোলনের সময় কার্বন নিঃসরণ কমানোর উপায় খুঁজে বের করুক। সে কারণে এ বছর অনেক ব্যবসায়ী সম্মেলনে যোগ দিচ্ছেন।

কে আসছে?
সম্মেলনে যোগদানকারী কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ব্রিটেনের রাজা চার্লস। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেখানে থাকবেন না।

সামনে বড় সিদ্ধান্ত
সম্মেলনে, দেশগুলি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য কয়লা, তেল এবং গ্যাস ব্যবহার বন্ধ করা উচিত বা এই শিল্পগুলিকে আরও পরিষ্কার করার জন্য তাদের নতুন প্রযুক্তির বিকাশের দিকে মনোনিবেশ করা উচিত কিনা তা নিয়ে কথা বলবে। সম্মেলনে এটি একটি বড় বিতর্ক হতে পারে।

ভবিষ্যতের জন্য লক্ষ্য
ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাত 2030 সালের মধ্যে তিনগুণ বেশি পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবহার করতে চায়। তারা 100 টিরও বেশি দেশের সমর্থন নিয়ে সম্মেলনের সময় এই বিষয়ে একটি চুক্তি করতে আশা করছে। তবে চীন এবং ভারত এখনও পুরোপুরি বোর্ডে নেই।

জলবায়ু পরিবর্তন দ্বারা প্রভাবিত যারা সাহায্য
সম্মেলনের একটি গুরুত্বপূর্ণ বিষয় জলবায়ু পরিবর্তনের কারণে খরা এবং বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের শিকার লোকদের সাহায্য করার জন্য একটি তহবিল তৈরি করা হবে। এই তহবিলের জন্য পরিকল্পনা ইতিমধ্যেই লেখা হয়েছে, তবে এটি সম্মেলনের দ্বারা অনুমোদিত হতে হবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.