দক্ষিণ কোরিয়া বাংলাদেশি শ্রমিকদের জন্য কাজের সুযোগ বাড়াচ্ছে

0

ষ্টাফ রিপোর্টার – দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে বাংলাদেশে কোরিয়া প্রজাতন্ত্রের দূতাবাস বাংলাদেশি চাকরিপ্রার্থীদের জন্য নির্মাণ ও মৎস্য খাতে চাকরির সুযোগ খোলার ঘোষণা দিয়েছে। এই উদ্যোগটি 11 তম ইপিএস সাধারণ কোরিয়ান ভাষা পরীক্ষার অংশ, বুধবার থেকে শুরু হওয়া আগে আসলে আগে পাবেন ভিত্তিতে আবেদনগুলি গ্রহণ করা হচ্ছে৷

সম্প্রসারণের মধ্যে রয়েছে উৎপাদন, জাহাজ নির্মাণ, মৎস্য ও নির্মাণ শিল্পের পদ, এই বছর প্রায় 10,776টি পদ পূরণ করা হবে। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (BOESL) টেস্ট ড্র এবং আবেদন প্রক্রিয়া তত্ত্বাবধান করবে, বাংলাদেশী কর্মীদের দক্ষিণ কোরিয়ায় কাজ করার সুযোগ প্রদান করবে।

11 তম ইপিএস টপিকের জন্য সম্ভাব্য আবেদনকারীরা 20 ফেব্রুয়ারি থেকে মার্চের শুরুর মধ্যে নিবন্ধন করতে পারবেন, কোরিয়ান ভাষার দক্ষতা পরীক্ষা 11 মার্চ থেকে মে মাসের শেষ পর্যন্ত অনুষ্ঠিত হবে। সফল আবেদনকারীরা দক্ষিণ কোরিয়াতে কাজ করার এবং বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভে অবদান রাখার সুযোগ পাবেন।

রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক বাংলাদেশী কর্মীদের জন্য কাজের সুযোগ সম্প্রসারণে বিওইএসএল এবং এইচআরডি কোরিয়ার সহযোগিতামূলক প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি কোরিয়ান সমাজে ভালভাবে বসতি স্থাপনের গুরুত্বের উপর জোর দেন এবং কর্মীদের সাবলীলভাবে কোরিয়ান ভাষায় কথা বলতে এবং তাদের প্রথম নিয়োগকর্তার প্রতি আনুগত্য প্রদর্শন করতে উত্সাহিত করেন।

ফিরে আসা কর্মীদের সমর্থন করার প্রয়াসে, HRD Korea-EPS সেন্টার প্রায় 400 প্রত্যাবর্তনকারীদের সহায়তা করার জন্য কার্যক্রম পরিচালনা করছে যারা সামাজিক বীমা পাননি। এই উদ্যোগের লক্ষ্য প্রত্যাবর্তন কর্মীদের জন্য একটি সহায়ক সম্প্রদায় তৈরি করা, বাংলাদেশে সফল বন্দোবস্তের জন্য অভিজ্ঞতা এবং ধারণা বিনিময়ের সুবিধা প্রদান করা।

দক্ষিণ কোরিয়ায় চাকরির সুযোগের সম্প্রসারণ শুধু বাংলাদেশি শ্রমিকদেরই উপকার করবে না বরং বাংলাদেশের সামগ্রিক শিল্প পুনরুজ্জীবনেও অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। উচ্চ-প্রযুক্তি দক্ষতা বৃদ্ধি করে এবং একটি প্রাণবন্ত প্রত্যাবর্তনকারী শ্রমিক সম্প্রদায় তৈরি করে, বাংলাদেশের লক্ষ্য রেমিট্যান্স এবং বৈদেশিক মুদ্রা আয় বৃদ্ধি করা, শেষ পর্যন্ত উভয়ের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করা।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.