টিসিবির জন্য ৬ মিলিয়ন লিটার ভোজ্যতেল কেনা হচ্ছে

0

কামাল হোসেন/- স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে 6 মিলিয়ন লিটার রাইস ব্র্যান অয়েল ক্রয় করবে বাণিজ্য মন্ত্রণালয়। এই কিসমিস ব্রান তেল দুটি লটে কেনা হবে। প্রতি লিটার দাম ১৫৭.৫০ টাকা এবং মোট খরচ হবে ৯৪ কোটি ৫০ লাখ টাকা।

সূত্র মতে, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ২০২৩-২০২৪ অর্থবছরের বার্ষিক ক্রয় পরিকল্পনায় ২৮,৮০,০০,০০০ লিটার ভোজ্যতেল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এর মধ্যে ১৩ কোটি ১৫ লাখ ৫০ হাজার লিটার ভোজ্যতেল কেনা হয়েছে। চুক্তির বাইরে আরও ৬০ লাখ লিটার ভোজ্যতেল সংগ্রহ করা হবে।

সারা দেশে (সিটি কর্পোরেশন এবং পৌরসভা সহ) টিসিবি ফ্যামিলি কার্ড সহ এক কোটি নিম্ন-আয়ের পরিবারের মধ্যে প্রতি মাসে ভর্তুকি মূল্যে টিসিবি পণ্য বিক্রি চলছে। প্রতি মাসে TCB এর পণ্য বিক্রয় কার্যক্রম নিরবচ্ছিন্ন রাখতে দেশীয় শিল্পের অগ্রাধিকার এবং বৈদেশিক মুদ্রা ও ডলার ব্যয় সংকলন এবং সয়াবিন তেল ও ভোজ্য তেলের জন্য দরপত্র না থাকায় উন্মুক্ত দরপত্রের (জাতীয়) মাধ্যমে 31 অক্টোবর, 6 নভেম্বর, 15 তারিখে। নভেম্বর, 20 নভেম্বর এবং 30 নভেম্বর। জরুরী প্রয়োজন বিবেচনা করে সরাসরি সংগ্রহ পদ্ধতির মাধ্যমে স্থানীয়ভাবে সমৃদ্ধ ব্রান তেল সংগ্রহ করা উচিত।

সূত্র জানায়, টিসিবির গুদামে মজুদ ক্ষমতা পর্যাপ্ত নয়। সে বিবেচনায় স্থানীয় উৎপাদকদের উৎপাদন ও সরবরাহ ক্ষমতা বিবেচনায় 2 লটের প্যাকেজে 6 মিলিয়ন লিটার রিচ ব্র্যান অয়েল; ১ম লট ৪৫,০০,০০০ লিটার, ২য় লটে ১৫,০০,০০০ লিটার কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এর আগে, 10 আগস্ট, 2022-এ অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে, রাষ্ট্রীয় জরুরি অবস্থার অনুমোদনের তারিখ থেকে 2024 সালের মার্চ পর্যন্ত, পেঁয়াজ, রসুন, মসুর ডাল, ছোলা, শুকনো মরিচ, দারুচিনি, লবঙ্গ, এলাচের মতো প্রয়োজনীয় পণ্যগুলি। , ধনে, জিরা, আদা, হলুদ, তেজপাতা, সয়াবিন তেল, পাম তেল, চিনি, লবণ, আলু, খেজুর ও রাইস ব্রান তেল এবং অন্যান্য ভোজ্য তেল সংগ্রহের জন্য সরাসরি সংগ্রহ পদ্ধতি অনুসরণ করে নিত্যপ্রয়োজনীয় পণ্য সংগ্রহের প্রস্তাব। স্থানীয় বাজার অনুমোদিত।

সূত্র মতে, টিসিবির জন্য 6 মিলিয়ন লিটার রাইস ব্র্যান অয়েল সংগ্রহের জন্য, 2 লিটার পেট বোতলে রাইস ব্রান অয়েল সরবরাহের জন্য মজুমদার প্রোডাক্টস লিমিটেড এবং এমআরটি অ্যাগ্রো প্রোডাক্টস লিমিটেড থেকে 13 ডিসেম্বর দর আহ্বান করা হয়েছিল। দরপত্রে, মজুমদার প্রোডাক্টস লিমিটেড 2 লিটার পেট বোতলে 45 লাখ লিটার রিচ ব্র্যান অয়েল সরবরাহ করতে সম্মত হয়। প্রতি লিটার ১৫৯ টাকায় ৪.৫ লাখ লিটার রিচ ব্র্যান অয়েল কিনতে ৭১ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ের কথা উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি।

অন্যদিকে, এমআরটি এগ্রো প্রোডাক্টস বিডি লিমিটেড ১৫ লাখ লিটার সমৃদ্ধ ব্রান অয়েল সরবরাহ করতে রাজি হয়েছে। ১.৫ লাখ লিটার রিচ ব্র্যান অয়েলের দাম ৫০ টাকা।

দরপত্র মূল্যায়ন কমিটি সার্বিক বিষয় পর্যালোচনা করে অগ্রিম আয়কর, শুল্ক ও পরিবহন চার্জসহ রাইস ব্র্যান অয়েলের দাম লিটার প্রতি ১৫৭.৫০ টাকা নির্ধারণ করে। উভয় সরবরাহকারী এতে সম্মত হন। এ হিসাবে ১ম লটে মজুমদার প্রোডাক্টস লিমিটেড থেকে ৪৫ লাখ লিটার রাইস ব্র্যান অয়েল কিনতে খরচ হবে ৭০ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকা।

অন্যদিকে, MRT Agro Products Bd Ltd ১৫ লাখ লিটার সরবরাহ করবে। এতে ব্যয় হবে ২৩ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা। অর্থাৎ ৬০ লাখ লিটার রিচ ব্র্যান অয়েল কিনতে মোট খরচ হবে ৯৪ কোটি ৫০ লাখ টাকা।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.