জাতীয় সংসদ মিডিয়া বান্ধব : স্পিকার

0

ষ্টাফ রিপোর্টার/- জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, গোটা বিশ্ব তথ্যের অবাধ প্রবাহের যুগ অতিক্রম করছে। কোনো ক্ষেত্রেই পিছিয়ে নেই বাংলাদেশ। মিডিয়া সেন্টার ব্রেকিং নিউজ, প্রেস কনফারেন্স এবং বিভিন্ন প্রশিক্ষণের জন্য একটি গুরুত্বপূর্ণ ওয়ার্ক স্টেশন।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব মো. নুরুজ্জামানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনের সংস্কারোত্তর মিডিয়া সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, হুইপ সাইমুম সরওয়ার কামাল, হুইপ নজরুল ইসলাম বাবু ও হুইপ মাশরাফি বিন মুর্তজা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. নাসিম খান ছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ সংসদ সাংবাদিক সমিতির সভাপতি হারুন আল রশিদ, সহ-সভাপতি মশিউর রহমান ও সাবেক সাধারণ সম্পাদক কামরান রেজা চৌধুরী।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদ বিট-এর সাংবাদিকরা সংবিধান ও জাতীয় সংসদের কার্যবিধি নিবিড়ভাবে অধ্যয়ন ও পর্যালোচনা করে সংসদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। সংবিধানের মূলনীতি ও মুক্তিযুদ্ধের চেতনা অক্ষুণ্ন রেখে জনমত গঠনের কার্যকর মাধ্যম হচ্ছে গণমাধ্যম।

তিনি বলেন, গণমাধ্যম প্রতিনিধিদের সহযোগিতায় মিডিয়া সেন্টারটিকে আধুনিক ও যুগোপযোগী করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী জাতীয় সংসদের চিফ হুইপ অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

স্পিকার আরও বলেন, জাতীয় সংসদ জনগণের আশা-আকাঙ্খা পূরণের প্রতীক। জনগণই সকল ক্ষমতার মালিক এবং জাতীয় সংসদ জনগণের চূড়ান্ত অভিব্যক্তি হিসেবে সাংবিধানিক দায়িত্ব পালন করে।

তিনি বলেন, সংসদীয় গণতন্ত্র সমুন্নত রাখতে এবং গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে গণমাধ্যমের বহুমুখী ভূমিকা রয়েছে।

ডেপুটি স্পিকার বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংসদ পরিচালনায় আমাদের সংবিধান ও কার্যবিধি দিয়েছেন। তাদের যথাযথ বাস্তবায়নের মাধ্যমে সংসদকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে দেশকে স্মার্ট বাংলাদেশের দিকে নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, সংসদীয় কমিটির সভার সঠিক সংবাদ পরিবেশনের স্বার্থে সভা শেষে কমিটির সদস্যরা যাতে প্রেস ব্রিফিংয়ের জন্য মিডিয়া সেন্টারে আসেন তা নিশ্চিত করতে গণমাধ্যমকর্মীদেরও এগিয়ে আসতে হবে। .

হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, আওয়ামী লীগ সরকার ২০০৮ সালে ক্ষমতায় আসার পর জাতীয় সংসদে শৃঙ্খলা ফিরে এসেছে এবং বিরোধী দলগুলোর গঠনমূলক আলোচনার সৃষ্টি হয়েছে।

অনুষ্ঠানে সংসদ সদস্যবৃন্দ, জাতীয় সংসদ সচিবালয়ের বিভিন্ন দপ্তর ও বিভাগের প্রধানগণ, সংসদ সাংবাদিক সমিতির সাংবাদিকবৃন্দ, গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.