চীনের সঙ্গে যৌথ মালিকানায় জামালপুরে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র

0

স্টাফ রিপোর্টার/- জামালপুরের মাদারগঞ্জে চীনের সাথে যৌথ মালিকানায় ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের জন্য একটি সোলার পাওয়ার কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠিত হবে। এ সংক্রান্ত প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
সোমবার (১১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন এ তথ্য জানান।
তিনি জানান, জামালপুর জেলার মাদারগঞ্জে সোলার পাওয়ার কোম্পানি লিমিটেড নামে একটি যৌথ উদ্যোগে প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। প্রায় ৩০০ একর জমিতে একটি চীনা কোম্পানি সিআরইসি ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি কোম্পানি এবং বাংলাদেশের বিআর পাওয়ারজেন লিমিটেডের (বিআরপিএল) যৌথ উদ্যোগে এই কোম্পানিটি প্রতিষ্ঠিত হবে।
মো: মাহবুব হোসেন বলেন, এই কোম্পানি গঠনে মন্ত্রিসভা থেকে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এর 30 শতাংশ বিআরপিএল এবং 70 শতাংশ চীনা কোম্পানির মালিকানায় থাকবে। সেখানে 100 মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন করা হবে। এর জন্য ২০ বছরের চুক্তি হয়েছে।
এই কোম্পানি গঠনে চীন কী ভূমিকা পালন করবে, তারা কি কর্মী দেবে, নাকি প্রযুক্তিগত সহায়তা দেবে? জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য নেই। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে তথ্য পাওয়া যাবে। তবে চীনা কোম্পানির ৭০ শতাংশ মালিকানা থাকলেও পুরো ঋণের জন্য তারা দায়ী। তারা দেশি-বিদেশি ঋণের দায়িত্ব নেবে। অর্থাৎ এই কোম্পানি গঠনের জন্য বাংলাদেশকে কোনো সার্বভৌম গ্যারান্টার দিতে হবে না। তাদের পাশাপাশি আনুপাতিক বিনিয়োগও থাকবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.