গবাদি পশুর জন্য এফএমডি ভ্যাকসিন তৈরি করার পরিকল্পনা করছে সরকার

0

ষ্টাফ রিপোর্টার – বাংলাদেশের প্রাণিসম্পদ ও মৎস্যমন্ত্রী আবদুর রহমান আজ ঘোষণা করেছেন যে সরকার স্থানীয়ভাবে পশুদের জন্য একটি ফুট অ্যান্ড মাউথ ডিজিজ (এফএমডি) ভ্যাকসিন তৈরি করার পরিকল্পনা করছে। দেশে এফএমডি ভ্যাকসিনের বর্তমান বাজার বার্ষিক প্রায় 1500 কোটি টাকা আনুমানিক হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী প্রকাশ করেন যে ভ্যাকসিন তৈরির জন্য একটি গবেষণা কেন্দ্র তৈরি করা হবে, যা আমদানি করা বিকল্পের চেয়ে বেশি কার্যকর এবং সাশ্রয়ী হবে বলে আশা করা হচ্ছে। তিনি এফএমডির কারণে বাংলাদেশে প্রাণিসম্পদ খাতে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছেন তা তুলে ধরেন এবং একটি স্বদেশী সমাধানের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

রহমান বলেন যে নতুন ভ্যাকসিন FMD দ্বারা সৃষ্ট দেশের বার্ষিক $125 মিলিয়ন ক্ষতি মোকাবেলা করতে এবং গবাদি পশুর সামগ্রিক স্বাস্থ্য এবং উত্পাদনশীলতা উন্নত করতে সহায়তা করবে। তিনি আরও উল্লেখ করেছেন যে এফএমডি দ্বারা সংক্রামিত অনেক প্রাণী বর্তমানে ভ্যাকসিনের অনুপলব্ধতার কারণে চিকিত্সা করা হয়নি।

মন্ত্রী আশ্বস্ত করেছেন যে স্থানীয়ভাবে উত্পাদিত ভ্যাকসিনের দাম উল্লেখযোগ্যভাবে কম হবে, এটি গবাদি পশু খামারিদের কাছে আরও অ্যাক্সেসযোগ্য করে তুলবে। এই পদক্ষেপটি বাংলাদেশের প্রাণিসম্পদ খাতকে উত্সাহিত করবে এবং আমদানি করা ভ্যাকসিনের উপর নির্ভরতা হ্রাস করবে বলে আশা করা হচ্ছে, যা কিছু ক্ষেত্রে কম কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

সামগ্রিকভাবে, স্থানীয়ভাবে গবাদি পশুর জন্য এফএমডি ভ্যাকসিন তৈরির সরকারের পরিকল্পনা একটি ইতিবাচক অগ্রগতি যা কৃষক এবং কৃষক উভয়কেই উপকৃত করবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.