COP-28 সম্মেলন: নতুন তহবিলের জন্য বাংলাদেশের লক্ষ্য

0

কামাল হোসেন- এই যে, মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র! COP-28 সম্মেলন এবং বাংলাদেশের জন্য এর অর্থ কী তা নিয়ে আলোচনা করা যাক। এই সম্মেলনটি হল জলবায়ু পরিবর্তন এবং কীভাবে দেশগুলি একে মোকাবিলায় একসঙ্গে কাজ করতে পারে তা নিয়ে আলোচনা করা। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সহায়তার জন্য নতুন তহবিল সুরক্ষিত করার আশা করছে।

কী সাফল্য
COP-28 সম্মেলনে দুটি গুরুত্বপূর্ণ অর্জন ছিল। প্রথমত, 700 মিলিয়ন ডলারের প্রতিশ্রুতি সহ একটি জলবায়ু পরিবর্তন ক্ষতি তহবিল তৈরি করা হয়েছিল। এই তহবিল বাংলাদেশের মতো দেশগুলোকে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সহায়তা করবে। দ্বিতীয়ত, ওয়ার্ল্ড ক্লাইমেট চেঞ্জ ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট রিপোর্ট আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়েছিল, যা জরুরি পদক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরে।

7Searchppc

এরপর কি?
সম্মেলনের চূড়ান্ত অধিবেশন চলাকালীন, দেশগুলি কীভাবে নতুন তহবিল অ্যাক্সেস করতে পারে এবং কার্বন নির্গমন কমাতে তাদের কতটা প্রয়োজন সে সম্পর্কে ঘোষণা হতে পারে। এটি বাংলাদেশের মতো দেশগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, যারা বিদ্যমান উত্স থেকে তহবিল পেতে লড়াই করেছে।

বাংলাদেশের অবস্থান
বরাদ্দের দাবি
বাংলাদেশ সরকারীভাবে বলেছে যে শিল্পোন্নত দেশগুলির বিদ্যমান উত্স থেকে নতুন জলবায়ু ক্ষতি তহবিলে তহবিল সরানো উচিত নয়। তারা জলবায়ু পরিবর্তনের প্রভাবে সাহায্য করার জন্য এই তহবিলগুলি দ্রুত এবং সহজে অ্যাক্সেসের জন্য আহ্বান জানাচ্ছে।

কার্বন নির্গমন হ্রাস
প্যারিস চুক্তি অনুযায়ী, 1.5 ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা বৃদ্ধি রোধ করতে দেশগুলিকে কার্বন নিঃসরণ কমাতে হবে। জলবায়ু পরিবর্তন মোকাবেলা এবং আমাদের গ্রহ রক্ষা করার জন্য এটি অপরিহার্য।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মূল্যায়ন
মূল্যায়ন প্রকাশ করেছে যে উল্লেখযোগ্য পদক্ষেপ ছাড়াই, 2025 সালের মধ্যে বিশ্বের তাপমাত্রা 1.5 ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। এটি রোধ করতে, 2035 সালের মধ্যে পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহার তিনগুণ হতে হবে এবং বিদ্যমান উত্স থেকে কার্বন নির্গমন অবশ্যই অর্ধেকের বেশি হতে হবে।

উপসংহার
COP-28 সম্মেলন বাংলাদেশের মতো দেশগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট, যারা জলবায়ু পরিবর্তনের প্রভাবের মুখোমুখি। নতুন তহবিল সুরক্ষিত করে এবং কার্বন নিঃসরণ কমানোর জন্য পদক্ষেপ নেওয়ার মাধ্যমে, আমরা সবার জন্য আরও টেকসই ভবিষ্যতের দিকে কাজ করতে পারি।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.