জাতিসংঘের সাধারণ পরিষদ গাজা উপত্যকায় যুদ্ধবিরতি প্রস্তাব পাস

0

আন্তর্জাতিক ডেস্ক/- যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের তীব্র বিরোধিতার পর জাতিসংঘের সাধারণ পরিষদ গাজা উপত্যকায় 153-10 ভোটে যুদ্ধবিরতির প্রস্তাব পাস করেছে। মঙ্গলবার রাতে প্রস্তাবটি পাস হয়। তবে 23টি দেশ এই প্রস্তাবের ওপর ভোট দেওয়া থেকে বিরত থাকে। 10টি দেশ এর বিরুদ্ধে ভোট দেয়। এর মধ্যে একটি হচ্ছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। মার্কিন যুক্তরাষ্ট্রও গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি যুদ্ধবিরতি প্রস্তাবকে ভেটো দিয়েছে।
যদিও জাতিসংঘের সাধারণ পরিষদের প্রস্তাবগুলির বাস্তবায়ন বাধ্যতামূলক নয়, তবে এর রাজনৈতিক গুরুত্ব রয়েছে। এই প্রস্তাবটি ইসরায়েল-হামাস যুদ্ধের বিষয়ে বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটায়। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস দীর্ঘদিন ধরে গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আসছেন। কিন্তু মার্কিন ভেটো প্রয়োগের কারণে তা বাস্তবায়িত হতে পারে না।
সাধারণ পরিষদ কর্তৃক গৃহীত যুদ্ধবিরতি প্রস্তাবে সকল জিম্মির অবিলম্বে ও নিঃশর্ত মুক্তির আহ্বান জানানো হয়েছে এবং যুদ্ধরত পক্ষগুলিকে আন্তর্জাতিক আইন, বিশেষ করে বেসামরিক নাগরিকদের সুরক্ষা মেনে চলার আহ্বান জানানো হয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্র প্রস্তাবের কিছু অংশ সংশোধন করতে চেয়েছিল। এতে ‘হামাসের জঘন্য সন্ত্রাসী হামলা… এবং মানুষকে জিম্মি করে রাখার’ নিন্দা অন্তর্ভুক্ত রয়েছে বলে দাবি করা হয়েছিল। এবং অস্ট্রিয়া হামাসের জিম্মিদের অন্তর্ভুক্তির দাবি জানায়। কিন্তু সমর্থনের অভাবে দুটি সংশোধনীই প্রত্যাখ্যাত হয়।
জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মুনির আকরাম হামাসের নাম উল্লেখ করার উভয় প্রস্তাবের বিরুদ্ধে যুক্তি দেখিয়ে বলেন, যদি কাউকে দোষ দেওয়া হয় তবে উভয় দেশ, বিশেষ করে ইসরায়েলকে অন্তর্ভুক্ত করা উচিত।
তিনি সাধারণ পরিষদকে বলেন, ‘যখন আপনি মানুষকে তাদের স্বাধীনতা ও মর্যাদা থেকে বঞ্চিত করবেন, যখন আপনি তাদের খোলা কারাগারে অপমান করবেন, তাদের ফাঁদে ফেলবেন, যখন আপনি তাদের পশুর মতো হত্যা করবেন, তখন তারা খুব রেগে যাবে, তাদের সাথে যা আচরণ করা হচ্ছে তারা তা করবে। ‘।
ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মনসুর সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাবের প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘জাতিসংঘের সাধারণ পরিষদের মাধ্যমে বিশ্ব একটি শক্তিশালী, মহান এবং মহৎ অবস্থান প্রকাশ করেছে।’
তিনি বলেন, অক্টোবরে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে সাধারণ পরিষদে 120টি ভোট পাওয়া গেছে। এবার তার চেয়ে 30 ভোট বেশি।
সূত্রঃ আল জাজিরা, রয়টার্স এবং অন্যান্য

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.