৪১ দেশে আবার করোনা, মাস্ক পরাসহ  ৪ সুপারিশ কারিগরি কমিটির

0

ষ্টাফ রিপোর্টার/- বিশ্বজুড়ে করোনা সংক্রমণ প্রায় শূন্যের কোঠায় নেমে এসেছে। সম্প্রতি, JN.1 নামের একটি সাবটাইপ হঠাৎ আবার হাজির। প্রতিবেশী ভারতসহ বিশ্বের প্রায় ৪১টি দেশে এটি ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় বাংলাদেশে করোনার এই নতুন সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটি। তারা বলেন, এখন পর্যন্ত বাংলাদেশে নতুন ধরনের জেএন.১-এ কেউ আক্রান্ত হয়নি।

তবুও, আগাম সতর্কতা হিসাবে, তারা নতুন JN.1 ধরণের সংক্রমণ মোকাবেলায় হাসপাতাল এবং ক্লিনিক সহ সমস্ত পাবলিক জায়গায় মাস্ক ব্যবহার সহ চার দফা নিয়ম অনুসরণ করার পরামর্শ দিয়েছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) রাতে মোহাম্মদ সহিদুল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটির সভাপতি অধ্যাপক ড.

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটির ৬৫তম সভায় সকলের পরামর্শের আলোকে নিম্নলিখিত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তারা হল-
1. উচ্চ-ঝুঁকিপূর্ণ এলাকা যেমন হাসপাতাল/চিকিৎসা কেন্দ্র এবং উচ্চ-ঝুঁকিপূর্ণ ব্যক্তি-যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম রয়েছে সেগুলিতে সতর্কতা হিসাবে মাস্কগুলি সুপারিশ করা হয়। এটি কোভিড-১৯ ছাড়াও অন্যান্য স্বাস্থ্য সমস্যা প্রতিরোধে সহায়ক হবে বলে মনে করছে কমিটি।

2. আইইডিসিআর, সরকারের বাধ্যতামূলক সংস্থাকে বিশ্বব্যাপী প্রতিবেদনগুলি পর্যালোচনা করার এবং সংক্রমণ পরিস্থিতি নিরীক্ষণের জন্য দেশের নজরদারি জোরদার করার পরামর্শ দেওয়া হয়েছে। বিদেশ থেকে আগত যাত্রীদের স্ক্রিনিংয়ের জন্য প্রস্তুত হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

3. এটি সুপারিশ করা হয় যে কোভিড ভ্যাকসিনের সিদ্ধান্তগুলি নিয়মিত বৈজ্ঞানিক ডেটা বিশ্লেষণের সাপেক্ষে হতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সুপারিশ করে যে উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তিরা ভ্যাকসিনের চতুর্থ ডোজ পান।

4. বৈঠকে সার্জারি বা অন্য কোনো রোগের চিকিৎসার আগে কোভিড পরীক্ষার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা হয়। যাইহোক, কমিটি কোভিডের লক্ষণ/লক্ষণ থাকলেই কোভিড পরীক্ষা করার সুপারিশ করেছে।

ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে ‘স্বার্থের বৈচিত্র’ বলে আখ্যায়িত করেছে। সংস্থার তরফে জানানো হয়েছে, এই ধরন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, Omicron এর ধরন JN.1। JN.1 ইমিউন সিস্টেম এড়াতে অনেক বেশি কার্যকর। ফলে এর সংক্রমণের হার বেশি। তবে ঝুঁকি কম বলেও জানান তারা।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.