লোহিত সাগরে হুথিদের ছোঁড়া দুটি ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র

0

আন্তর্জাতিক ডেস্ক/- মার্কিন যুক্তরাষ্ট্র লোহিত সাগরে একটি বাণিজ্যিক জাহাজকে লক্ষ্য করে দুটি অ্যান্টি-শিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে, মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে। ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকা থেকে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা শনিবার লোহিত সাগরে সিঙ্গাপুরের পতাকাবাহী এবং ডেনিশ মালিকানাধীন ব্যবসায়ীদের লক্ষ্য করে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, এনডিটিভি রবিবার (ডিসেম্বর 31) জানিয়েছে। মার্কিন নৌবাহিনীর কেন্দ্রীয় কমান্ড সহযোগিতার জন্য জাহাজের অনুরোধে সাড়া দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে বলেছে, ইউএসএস গ্রেভলি এবং ইউএসএস ল্যাবুন, উভয় যুদ্ধজাহাজই সিঙ্গাপুরের পতাকাবাহী এবং ডেনিশ মালিকানাধীন বাণিজ্যিক জাহাজ মায়ের্স্ক হ্যাংজুতে হুথি ক্ষেপণাস্ত্র হামলার খবরে দ্রুত প্রতিক্রিয়া জানায়। লোহিত সাগর. জবাবে মার্কিন যুদ্ধজাহাজ মাঝপথে দুটি অ্যান্টি-শিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করে। গত তিন দিনে এই নিয়ে দ্বিতীয়বার।

সেন্ট্রাল কমান্ড আরও বলেছে যে গত নভেম্বরের মাঝামাঝি থেকে, হুথিরা 23 বার লোহিত সাগরে জাহাজ আক্রমণের চেষ্টা করেছে।

হুথিদের এই ধরনের হামলা বিশ্ব বাণিজ্যের জন্য এই অত্যাবশ্যক সমুদ্র পথটিকে ঝুঁকিপূর্ণ করে তুলছে। বৈশ্বিক বাণিজ্যের প্রায় ১২ শতাংশ হয় এই সমুদ্রপথ দিয়ে।

হুথি হামলার পরিপ্রেক্ষিতে লোহিত সাগরে শিপিং রক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এই মাসের শুরুতে একটি বহুজাতিক নৌ টাস্ক ফোর্স গঠন করেছে।

হুথিরা বলছে, গাজায় ইসরায়েলি হামলার জবাবে ফিলিস্তিনিদের সমর্থনে তারা এ হামলা চালাচ্ছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.