বুধবার ৬২টি জেলায় সেনাবাহিনী নামছে

0

ষ্টাফ রিপোর্টার/- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে দেশের ৬২টি জেলায় যাচ্ছে সেনাবাহিনী। বুধবার (৩ জানুয়ারি) থেকে অভিযান শুরু হলেও এক দিন আগেই সেনা সদস্যরা দূরবর্তী জেলায় যেতে শুরু করে। সেই সঙ্গে নৌবাহিনীও আসছে দুই জেলায়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআর মঙ্গলবার (২ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে বলেছে যে শান্তি ও শৃঙ্খলা নিশ্চিত করতে সশস্ত্র বাহিনী ৩ থেকে ১০ জানুয়ারি নির্বাচন কমিশন/স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা দেবে।

প্রতিটি জেলা/উপজেলা/মেট্রোপলিটন এলাকায় ‘নোডাল পয়েন্ট’ এবং অন্যান্য সুবিধাজনক স্থানে সশস্ত্র বাহিনীর সদস্যদের অবস্থান করা হবে। সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের অনুরোধ ও সমন্বয় সাপেক্ষে এলাকাভিত্তিক বাহিনী মোতায়েন করা হবে।

আইএসপিআর জানায়, উপকূলীয় দুটি জেলা (ভোলা ও বরগুনা)সহ ১৯টি উপজেলায় নৌবাহিনী দায়িত্ব পালন করবে। সমতলের সীমান্তবর্তী ৪৫টি উপজেলায় বিজিবি একক দায়িত্ব পালন করবে। এ ছাড়া সীমান্তবর্তী ৪৭টি উপজেলায় সেনাবাহিনী বিজিবির সঙ্গে এবং চারটি উপকূলীয় উপজেলায় কোস্টগার্ডের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দায়িত্ব পালন করবে।

অন্যদিকে, পাহাড়ি এলাকায় ভোটকেন্দ্রে প্রয়োজনীয় হেলিকপ্টার সহায়তা দেবে বাংলাদেশ বিমান বাহিনী। জরুরি প্রয়োজনে বিমান বাহিনীর প্রয়োজনীয় সংখ্যক হেলিকপ্টারও প্রস্তুত রাখা হয়েছে।

সশস্ত্র বাহিনী বিভাগে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ এবং আইন প্রয়োগকারী সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে একটি যৌথ সমন্বয় সেল গঠন করা হয়েছে, যা 10 জানুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।

ভোট হবে ৭ জানুয়ারি। ভোটের চার দিন, ভোটের দিন ও পরের তিন দিন মাঠে কাজ করবে সশস্ত্র বাহিনী।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.