বিদেশগামী শ্রমিকদের ভাষাগত দক্ষতা বাড়ানোর আহ্বান জানান প্রতিমন্ত্রী

0

ষ্টাফ রিপোর্টার/- প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে গন্তব্য দেশের ভাষা জানা খুবই জরুরি। প্রবাসী শ্রমিকদের ভাষা প্রশিক্ষণের প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে। যেসব দেশে আমাদের কর্মী পাঠানোর সুযোগ আছে সেখানে ভাষা প্রশিক্ষণকে অগ্রাধিকার দেওয়া উচিত।

বুধবার (১৭ জানুয়ারি) সরকারি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএমইটির মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর, মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছর আমাদের কর্মীর সংখ্যা বাড়ছে, সে অনুযায়ী রেমিটেন্স বাড়াতে কর্মপরিকল্পনা তৈরি ও বাস্তবায়নের উদ্যোগ নিতে হবে। রেমিটেন্স বাড়াতে হলে আগে রেমিট্যান্স যোদ্ধাদের মর্যাদা নিশ্চিত করতে হবে।

প্রশিক্ষণের মান নিয়ে কোনো ছাড় নেই উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ শ্রমিকদের প্রশিক্ষণ দিতে হবে। প্রবাসী শ্রমিকদের দক্ষ ও স্মার্ট মানবসম্পদে রূপান্তরিত করা হবে। দক্ষ ও স্মার্ট মানবসম্পদ স্মার্ট বাংলাদেশ গড়তে ভূমিকা রাখবে।

এরপর প্রতিমন্ত্রীর সঙ্গে এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ মাহতাবুর রহমান ও মোহাম্মদ ইয়াছিন চৌধুরীর নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ ও বায়রার সভাপতি মো. আবুল বাশার ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলী হায়দার চৌধুরীর নেতৃত্বে বায়রার নেতৃবৃন্দ শুভেচ্ছা ও মতবিনিময় করেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.