পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেবে ইসি

0

ষ্টাফ রিপোর্টার/- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেবে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ইসির জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি জারি করা হয়েছে।

চিঠিতে ইসি বলেছে, নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা ২০২৩ ও সংশ্লিষ্ট আইন অনুযায়ী ৪০টি স্থানীয় পর্যবেক্ষক সংস্থার ৫১৭ জন পর্যবেক্ষক এবং ৮৪টি প্রতিষ্ঠানের ২০ হাজার ২৫৬ জন পর্যবেক্ষককে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ক্ষমতা দেওয়া হয়েছে। এসব পর্যবেক্ষক সংস্থার কতজন পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করবে কোন আসনে কোন জেলায় কোন উপজেলায় তা নির্ধারণ করা হয়েছে। নির্বাচন কমিশন সচিবালয় থেকে শুধুমাত্র কেন্দ্রীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেওয়া হবে।

ইসি জানায়, নির্বাচন কমিশন কর্তৃক নির্ধারিত পরিচয়পত্র ও গাড়ির স্টিকার ইতোমধ্যে নির্বাচন কমিশন থেকে সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে সরবরাহ করা হয়েছে। পর্যবেক্ষকদের কোনো মোটরসাইকেল স্টিকার দেওয়া হবে না। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হচ্ছে।

অনুমোদিত স্থানীয় পর্যবেক্ষকদের সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে পরিচয়পত্র ও গাড়ির স্টিকার সংগ্রহ করতে হবে। স্থানীয় পর্যবেক্ষকদের ক্ষেত্রে নিম্নলিখিত নির্দেশাবলী অনুসরণ করা উচিত-

1. নির্বাচন পর্যবেক্ষণ নীতি 2023 অনুযায়ী রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের নেতৃত্বে একটি কমিটি যাচাই-বাছাই করবে এবং অনুমোদিত পর্যবেক্ষক সংস্থাকে পরিচয়পত্র এবং গাড়ির স্টিকার সরবরাহ করবে।

2. EO-2 ফর্ম, EO-3 ফর্ম, SSC/সমমান সার্টিফিকেটের সত্যায়িত কপি, সাম্প্রতিক পাসপোর্টের 1 কপি এবং নির্বাচন কমিশন অনুমোদিত পর্যবেক্ষক সংস্থার প্রতিটি পর্যবেক্ষকের জন্য 1 কপি স্ট্যাম্প সাইজের রঙিন ছবি স্ব-রিটার্নিং-এ আবেদন জমা দেওয়ার জন্য / সহকারী রিটার্নিং অফিসার হবেন

3. নির্বাচন পর্যবেক্ষণ নীতি 2023 অনুযায়ী রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসার এই তথ্য যাচাই করবেন এবং কমিশন কর্তৃক অনুমোদিত বৈধ পর্যবেক্ষকদের তালিকা প্রস্তুত করবেন এবং তাদের পরিচয়পত্র এবং গাড়ির স্টিকার দেবেন। সরবরাহ করা পরিচয়পত্র কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয় এবং অবশ্যই প্রদর্শন বা ঝুলিয়ে রাখতে হবে।

4. যদি কোনো পর্যবেক্ষক কোনো রাজনৈতিক দলের কেন্দ্রীয় বা স্থানীয় কমিটির একজন কর্মকর্তা হন বা স্থানীয় নির্বাচনী এজেন্ট/প্রচারণা কমিটি/পোলিং এজেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন, তাহলে তাকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগের জন্য কোনো কার্ড দেওয়া যাবে না।

5. পর্যবেক্ষকরা ভ্রাম্যমাণ পর্যবেক্ষক হিসেবে পাঁচজনের বেশি দলে নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এজন্য নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা একটি গাড়ির স্টিকার দিতে হবে।

6. একজন অনুমোদিত পর্যবেক্ষক ব্যতীত অন্য কোন ব্যক্তি নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা স্টিকার লাগানো গাড়িতে ভ্রমণ করতে পারবেন না।

7. নির্ধারিত পরিচয়পত্র এবং গাড়ির স্টিকার ইস্যু করতে হবে এবং রেজিস্টারে লিপিবদ্ধ করতে হবে এবং তালিকাটি 10 জানুয়ারির মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.