তথ্যমন্ত্রীর বক্তব্য বানোয়াট ও বিভ্রান্তিকর: টিআইবি

0

ষ্টাফ রিপোর্টার/-  ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) নয়, বরং তথ্য ও সম্প্রচার মন্ত্রী উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তিকর ও ভিত্তিহীন মিথ্যাচার করছেন বলে জানিয়েছেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

সরকারের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ব্যক্তির পদমর্যাদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এমন আচরণ থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

সম্প্রতি টিআইবি প্রকাশিত ‘নির্বাচন হলফনামা তথ্যচিত্র: এটি জনগণের কাছে কী বার্তা দেয়?’ শিরোনাম বিশ্লেষণ নিয়ে গণমাধ্যমে প্রকাশিত মন্ত্রীর মন্তব্যের পরিপ্রেক্ষিতে টিআইবি এই আহ্বান জানায়।

সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, মাননীয় মন্ত্রী টিআইবি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ‘কোটিপতি’ প্রার্থীর বানোয়াট ও বিভ্রান্তিকর ব্যাখ্যায় স্থাবর সম্পত্তির মূল্য অন্তর্ভুক্ত করার চেষ্টা করেছেন। তবে, টিআইবি এই বিশ্লেষণে নগদ ও ব্যাংক আমানত, শেয়ার, সঞ্চয়পত্র এবং স্বর্ণের অলঙ্কার সহ শুধুমাত্র অস্থাবর সম্পদ বিবেচনা করেছে। জমি, বাড়ি বা ফ্ল্যাটের দাম কত, তার দাম এক্ষেত্রে অপ্রাসঙ্গিক। তিনি স্থাবর এবং অস্থাবর সম্পদের মধ্যে পার্থক্য করতে চান না বা বুঝতে চান না বলে ধরে নেওয়াটা যৌক্তিক।

টিআইবির প্রতিবেদনটি তার বিবৃতিতে যুক্তিযুক্ত যে এটি বস্তুনিষ্ঠ এই অর্থে যে টিআইবির কাজের নির্দিষ্ট উদ্দেশ্য থাকতে হবে। আর তা হলো, এ ধরনের কার্যক্রমের মাধ্যমে গবেষণা ও পরামর্শের মাধ্যমে জনস্বার্থে দুর্নীতি প্রতিরোধ ও দেশে সুশাসন প্রতিষ্ঠায় অবদান রাখা। টিআইবির উদ্দেশ্য সরকারকে ‘বিব্রত’ করা- এই বক্তব্য হাস্যকর। জামান বলেন, বাংলাদেশ সরকারের অনুমোদন নিয়ে টিআইবি সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি প্রতিরোধে রাষ্ট্র-কাঠামোর সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে। মাননীয় মন্ত্রীর মনে রাখতে হবে, নির্বাচনে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে হলফনামায় প্রার্থীর সুনির্দিষ্ট আট ধরনের তথ্য প্রকাশের বিধান রাখা হয়েছে।

টিআইবি সকল প্রার্থীর হলফনামার সমস্ত তথ্য ডিজিটালাইজেশনের মাধ্যমে জনসাধারণের জন্য উপলব্ধ করেছে এবং জনসাধারণের পাশাপাশি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দৃষ্টি আকর্ষণের জন্য একটি সম্পূর্ণ বহুমাত্রিক বিশ্লেষণ প্রকাশ করেছে। টিআইবি বিশ্বাস করে যে এই বিশ্লেষণ থেকে উপকৃত হতে পারে এমন একটি প্রতিষ্ঠান হল রাজনৈতিক দল – যাদের জন্য এই প্রতিবেদনটি আত্ম-পরীক্ষার সুযোগ তৈরি করে।

পদ্মা সেতু প্রকল্পে কথিত দুর্নীতির বিষয়ে মন্ত্রীর বক্তব্য ভিত্তিহীন ও বানোয়াট উল্লেখ করে নির্বাহী পরিচালক বলেন, পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি হয়েছে বলে টিআইবি কখনও বলেনি; বরং বিশ্বব্যাংক উত্থাপিত দুর্নীতির অভিযোগের সুষ্ঠু তদন্তের কথা বলেছে এবং একই সঙ্গে অভিযোগ প্রমাণিত হওয়ার আগেই পদ্মা সেতু প্রকল্পে অর্থায়ন বন্ধ করাকে নজিরবিহীন আখ্যা দিয়ে বিশ্বব্যাংকের জবাবদিহিতার আহ্বান জানিয়েছে। আশা করি তথ্য মন্ত্রী অকারণে তথ্য বিভ্রান্ত করে নিজেকে বিব্রত করা থেকে বিরত থাকবেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.