জাতিসংঘের প্রতিবেদনে ফিলিস্তিনি ভূখণ্ডে মারাত্মক আর্থিক সংকটের বিষয়ে সতর্ক 

0

কামাল হোসেন- ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট, যা UNCTAD নামেও পরিচিত, সম্প্রতি ফিলিস্তিনি ভূখণ্ডের ভয়াবহ আর্থিক পরিস্থিতি তুলে ধরে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনটি এই সংকটে অবদান রাখার একটি প্রধান কারণ হিসাবে আন্তর্জাতিক সাহায্যের উল্লেখযোগ্য হ্রাসের দিকে নির্দেশ করে।

বেকারত্ব ও দারিদ্র্য
UNCTAD-এর মতে, ফিলিস্তিনের অর্থনীতি এখনও কোভিড-১৯ মহামারীর প্রভাব থেকে ভুগছে। প্রতিবেদনে উদ্বেগজনক পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, যার মধ্যে রয়েছে প্রাক-মহামারী স্তরের তুলনায় জিডিপিতে 5.1 শতাংশ হ্রাস, একটি বিস্ময়কর 26 শতাংশ বেকারত্বের হার এবং 36 শতাংশ জনসংখ্যা দারিদ্র্যসীমার নীচে বসবাস করছে। খাদ্য নিরাপত্তাহীনতাও বেড়েছে, পশ্চিম তীরে ২৩ শতাংশ এবং গাজায় ৫৩ শতাংশ।

ইসরায়েলের কর্মসংস্থানের উপর নির্ভরশীলতা
UNCTAD-এর একজন অর্থনীতিবিদ মুত্তাসিম এলাগ্রা, ইসরায়েল এবং এর বসতি স্থাপনের উপর ফিলিস্তিনি অর্থনীতির ব্যাপক নির্ভরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি এই ধরনের কর্মসংস্থানের অনিশ্চিত প্রকৃতি এবং রাজনৈতিক ও নিরাপত্তা সংকটের ঝুঁকির কথা উল্লেখ করে এই নির্ভরতার সাথে যুক্ত ঝুঁকির উপর জোর দেন।

কোভিড-১৯-এর প্রতি সরকারের প্রতিক্রিয়া
প্রতিবেদনে ফিলিস্তিনি সরকারের সমালোচনা করা হয়েছে যে কোভিড-১৯ এর প্রভাবকে কার্যকরভাবে মোকাবেলা করতে অক্ষমতার জন্য, এটি দখলদারিত্বের দ্বারা আরোপিত বিধিনিষেধের জন্য দায়ী। এই সীমাবদ্ধতা সংকট প্রশমনে প্রয়োজনীয় নীতি ও অর্থনৈতিক ব্যবস্থা বাস্তবায়নে সরকারের সক্ষমতাকে বাধাগ্রস্ত করেছে।

গুরুতর আর্থিক স্ট্রেন
এলাগ্রা উল্লেখ করেছেন যে ফিলিস্তিন সরকার গত দুই বছর ধরে একটি গুরুতর আর্থিক সংকটের সাথে ঝাঁপিয়ে পড়েছে, জনসংখ্যার মুখোমুখি অর্থনৈতিক চ্যালেঞ্জগুলিকে আরও বাড়িয়ে তুলেছে। প্রতিবেদনে ফিলিস্তিনের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে এবং এর জনগণের জন্য স্থিতিশীলতা সৃষ্টির জন্য টেকসই সমাধানের জরুরী প্রয়োজনের ওপর জোর দেওয়া হয়েছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.