কঙ্গো থেকে সব শান্তিরক্ষী প্রত্যাহারের ঘোষণা দিয়েছে জাতিসংঘ

0

আন্তর্জাতিক ডেস্ক/- মধ্য আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো (ডিআর কঙ্গো) থেকে জাতিসংঘ তার শান্তিরক্ষা মিশন বন্ধ করে দিচ্ছে। শান্তিরক্ষা মিশনের সকল সদস্য ২০২৪ সালের শেষ নাগাদ দেশ ত্যাগ করবে। মিশন প্রধান বিনতো কেইতা গতকাল শনিবার এ ঘোষণা দেন।

আল জাজিরার মতে, কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মনুসকো নামে পরিচিত। জাতিসংঘের এই মিশনের প্রধান, বিন্টো কেইটা শনিবার কঙ্গোর রাজধানী কিনশাসায় একটি মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, “মোনসকো অবশ্যই গত 25 বছরের উপস্থিতির পরে 2024 সালের শেষের দিকে গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো ছেড়ে যাবে।”

কঙ্গোতে সম্প্রতি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই বিতর্কিত ভোটে কঙ্গোলি সরকার পুনর্নির্বাচিত হয়। সরকার পরে জাতিসংঘ মিশনকে প্রত্যাহারের আহ্বান জানায়। এরপরই কঙ্গো থেকে MONUSCO প্রত্যাহারের ঘোষণা আসে।

অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস (ADF), M23 সহ অসংখ্য সশস্ত্র গোষ্ঠী দেশের অশান্ত পূর্বাঞ্চল যেমন উত্তর কিভু, দক্ষিণ কিভু এবং ইতুরি প্রদেশে সক্রিয় রয়েছে। এসব এলাকার বেসামরিক নাগরিকরাও ব্যাপক সহিংসতা ও বাস্তুচ্যুতির সম্মুখীন হয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশন 20 বছরেরও বেশি সময় ধরে এই সশস্ত্র গোষ্ঠীগুলির বিরুদ্ধে লড়াই করে আসছে।

তিন ধাপে সেনা প্রত্যাহার করা হবে। কেইটা বলেন, প্রথম ধাপে জাতিসংঘের প্রায় দুই হাজার সৈন্য এপ্রিলের শেষ নাগাদ দক্ষিণ কিভু ছেড়ে যাবে। এটি বর্তমান 13,500-শক্তিশালী MONUSCO বাহিনীকে 11,500 এ কমিয়ে দেবে। কঙ্গোর নিরাপত্তা বাহিনী দক্ষিণ কিভুতে জাতিসংঘের ১৪টি ঘাঁটি দখল করবে। মনুস্কো বাহিনী তখন উত্তর কিভু এবং ইতুরি প্রদেশ ত্যাগ করবে।’

কঙ্গোর পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ লুতুন্ডুলা রাজধানী কিনশাসায় এক সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছেন যে জাতিসংঘের অবশিষ্ট বাহিনী ৩১ ডিসেম্বরের মধ্যে দেশ ছেড়ে চলে যাবে বলে আশা করা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মানুস্কো প্রত্যাহারের অর্থ এই নয় যে আমরা দেশের স্বার্থে যে লড়াই করছি তা শেষ হয়ে যাবে। বরং আমাদের সংগ্রাম চলবেই।’

মনুসকো 2010 সালে DR কঙ্গোতে নিরাপত্তাহীনতা কমাতে সাহায্য করার জন্য কাজ শুরু করে, কিন্তু সাম্প্রতিক বছরগুলিতে দেশটিতে জাতিসংঘের শান্তিরক্ষীদের উপস্থিতি ক্রমবর্ধমানভাবে অজনপ্রিয় হয়ে উঠেছে। 2022 সাল থেকে, MONUSCO মিশন দেশের নাগরিকদের প্রতিবাদের সম্মুখীন হয়েছে। বিক্ষোভকারীরা অভিযোগ করে যে শান্তিরক্ষীরা মিলিশিয়া সহিংসতার বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের মতো একই কারণে কঙ্গো সরকার পূর্ব আফ্রিকার একটি আঞ্চলিক বাহিনীকে দেশ ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে। বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য গত বছর এই বাহিনী মোতায়েন করা হয়েছিল।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.