ইথিওপিয়ায় অনাহারে  মারা গেছে ১৭৬ জন

0

আন্তর্জাতিক ডেস্ক/-  পূর্ব আফ্রিকার টাইগ্রে অঞ্চলে খরাজনিত অনাহারে ৭৫ জন নারীসহ অন্তত ১৭৬ জন মারা গেছে। স্থানীয় এক কর্মকর্তার বরাত দিয়ে বুধবার (১৩ ডিসেম্বর) তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আঞ্চলিক প্রশাসক হাদুশ আসমেলাশ টাইগ্রে টিভিকে বলেছেন যে দীর্ঘস্থায়ী খরার কারণে চলমান মানবিক সংকটের কারণে টাইগ্রেতে 101 জন পুরুষ এবং 75 জন মহিলা মারা গেছেন।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে ক্ষুধার কারণে 200 জনেরও বেশি লোক মারা যাওয়ার পরে স্থানীয় প্রশাসন গত সপ্তাহে ট্রিগ্রে জরুরি অবস্থা ঘোষণা করেছে। আর এবার ঘোষণা করলেন দ্বিতীয় সর্বোচ্চ মৃতের সংখ্যা।

আনাদোলু প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর ইথিওপিয়া দীর্ঘদিন ধরে খরায় ভুগছে। 2019 সাল থেকে, বর্ষা মৌসুমেও এই অঞ্চলে কোন বৃষ্টিপাত হয়নি। অন্যদিকে চলতি বছরের শুরু থেকেই দেশটিতে ত্রাণ তৎপরতা বন্ধ করে দিয়েছে জাতিসংঘও। খরা এবং ত্রাণ কার্যক্রম বন্ধের কারণে ইথিওপিয়া অনাহারে রয়েছে। দুর্যোগ কবলিত মানুষের কাছে পৌঁছানোর পরিবর্তে স্থানীয় বাজারে অবৈধভাবে বিক্রির অভিযোগে দেশটিতে সহায়তা কার্যক্রম স্থগিত করে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ।

যাইহোক, জাতিসংঘ 13 নভেম্বর বলেছে যে কিছু সংস্কারের পরে, এই মাসে সবচেয়ে বেশি প্রয়োজনে খাদ্য সরবরাহ আবার শুরু হবে।

তবে আঞ্চলিক অন্তর্বর্তী রাষ্ট্রপতি গত মঙ্গলবার বলেছিলেন যে জাতিসংঘ খুব সীমিত আকারে ত্রাণ সহায়তা কার্যক্রম পুনরায় শুরু করছে, যা মানুষের চাহিদার মাত্র 20 শতাংশ পূরণ করবে।

ইথিওপিয়ায় নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত হ্যান্স হেনরিক লুন্ডকভিস্টের সঙ্গে বৈঠকে তিনি বলেন, ‘জনসংখ্যার ৯০ শতাংশ মানবিক সাহায্যের ওপর নির্ভরশীল। কিন্তু ত্রাণ তৎপরতা স্থগিত করায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

দ্য গ্লোবাল সোসাইটি অফ টাইগ্রে স্কলারস অ্যান্ড প্রফেশনালস (জিএসটিএস) মঙ্গলবার দেরীতে এক বিবৃতিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলে ক্রমবর্ধমান দুর্ভিক্ষ মোকাবেলা করতে এবং যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলে প্রাণহানি এড়াতে জরুরি ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.