ফ্রিজে মুরগির মাংস কতক্ষণ সংরক্ষণ করা যায়

0

লাইফষ্টাইল ডেস্ক/- খাবার সহজেই ফ্রিজে সংরক্ষণ করা যায়। তবে, ফ্রিজে মুরগির মাংস কতক্ষণ থাকে বা এটি খাওয়া যায় কি না সে সম্পর্কে অনেকেই জানেন না।
মার্কিন স্বাস্থ্য পোর্টাল হেলথলাইনের একটি প্রতিবেদন অনুসারে, মুরগি প্রোটিনের একটি স্বাস্থ্যকর এবং সুস্বাদু উৎস হলেও এটি ব্যাকটেরিয়া দূষণের উচ্চ ঝুঁকিতে রয়েছে। এই কারণে মুরগির মাংস সঠিকভাবে প্রস্তুত করা, সংরক্ষণ করা এবং রান্না করা গুরুত্বপূর্ণ। অন্যথায়, এটি খাদ্যজনিত অসুস্থতার কারণ হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের (ইএসডিএ) মতে, মুরগির মাংস 40 ডিগ্রি ফারেনহাইট বা 4.5 ডিগ্রি সেলসিয়াসের নিচে ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে। যদি এই অবস্থানে রাখা হয়, রান্না করা মুরগি 4 দিন ধরে ভাল থাকে। এবং মুরগির কাঁচা মাংস সর্বোচ্চ 2 দিনের জন্য তাজা থাকে।
আপনি যদি কাঁচা মুরগি ফ্রিজে রাখতে চান, তাহলে একটি ছিদ্রহীন পাত্র বেছে নিন। ফ্রিজে অন্যান্য খাবারের সঙ্গে মেশানো এড়িয়ে চলুন। রান্না করা মাংস বাতাস বন্ধ পাত্রে রাখা যেতে পারে।

7Searchppc

আপনি যদি মুরগির মাংস দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করতে চান তবে এটি ফ্রিজার বা গভীর ফ্রিজে রাখা ভাল। কাঁচা মুরগির টুকরোগুলি ফ্রিজে 9 মাস পর্যন্ত সংরক্ষণ করা যেতে পারে, পুরো মুরগি 1 বছর পর্যন্ত হিমায়িত করা যেতে পারে। রান্না করা মুরগি 2 থেকে 6 মাস ফ্রিজে রাখা যেতে পারে।
মুরগিটি নষ্ট হয়েছে কিনা তা কীভাবে জানবেন

যদি মুরগির মাংস দীর্ঘ সময়ের জন্য ফ্রিজে রাখা হয়, তবে এটি খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। এটা না খাওয়াই ভালো। খাদ্যে বিষক্রিয়ার ঝুঁকি রয়েছে। ফ্রিজের মাংস নষ্ট হয়ে গেছে কিনা তা জানার কয়েকটি উপায় এখানে দেওয়া হল।

দেখে নিন সেই তারিখঃ ইউএসডিএ-র মতে, কাঁচা মুরগির মাংস কেনার পর দুই দিন পর্যন্ত ফ্রিজে রাখা যেতে পারে। রান্না করতে হবে।

রঙ পরিবর্তনঃ কাঁচা বা রান্না করা মুরগি যদি সবুজ বা বাদামী হয়ে যায় তবে এটি নষ্ট বলে মনে করা হয়। ধূসর বা সবুজ ছাঁচের চিহ্নগুলি ব্যাকটেরিয়ার বৃদ্ধি নির্দেশ করে।

গন্ধে পরিবর্তনঃ কাঁচা এবং রান্না করা মুরগি উভয়েরই অ্যামোনিয়ার মতো অম্লীয় গন্ধ থাকে। তবে, যদি মাংসটি সস বা মশলা দিয়ে মেরিনেট করা হয়, তবে স্বাদের এই পরিবর্তনটি উপলব্ধি করা কঠিন হতে পারে।

গঠনবিন্যাসে পরিবর্তনঃ মুরগির মাংস নষ্ট হয়ে গেলে এটি আরও পিচ্ছিল হয়ে যায়। যত দ্রুত সম্ভব এটি অপসারণ করা উচিত। কারণ মাংস ধুয়ে ফেললেও ব্যাকটেরিয়া নষ্ট হবে না। বরং, ধোয়া ব্যাকটেরিয়াকে অন্যান্য খাবার, পাত্র এবং পৃষ্ঠে ছড়িয়ে দিতে পারে।

সূত্রঃ হেলথলাইন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.