“জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রযুক্তি এবং উদ্ভাবন গুরুত্বপূর্ণ”

0

কামাল হোসেন/-  জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশন (UNFCC) এর ২৮তম সম্মেলন সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত হয়েছে। 30 নভেম্বর শুরু হওয়া এই জলবায়ু সম্মেলন 12 ডিসেম্বর শেষ হয়। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আগ্রহী বিশ্ব নেতারা এই সম্মেলনে যোগ দিয়েছেন। বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন প্রযুক্তি কোম্পানি Oppo কে এই বছরের জলবায়ু সম্মেলনে ‘কপ28 লিডারশিপ ইন্টারভিউ’-এ অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

এই প্ল্যাটফর্মে, বিশ্বজুড়ে অগ্রগামী এবং ব্যবসায়ী নেতারা আলোচনা করেন যে কীভাবে বিভিন্ন শিল্প থেকে সম্মিলিত পদক্ষেপ ভবিষ্যতের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। টেলিকমিউনিকেশন সেক্টরের প্রতিনিধি হিসাবে, অপো প্রতিনিধিত্ব করে যে কীভাবে উদ্ভাবনের মাধ্যমে টেকসই উদ্যোগ নেওয়া হয়।

7Searchppc

Oppo রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর জেসন লিয়াও বলেন, “জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রযুক্তি এবং উদ্ভাবন গুরুত্বপূর্ণ।” আমরা আমাদের পণ্য ডিজাইন এবং তৈরি করার জন্য সবুজ প্রযুক্তিকে কার্যকরভাবে অনুসরণ করে স্থায়িত্বের জন্য ক্রমাগত বিনিয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ। উপরন্তু, স্থায়িত্ব হল একটি সম্মিলিত যাত্রা যার জন্য সকল স্টেকহোল্ডারদের সহযোগিতা প্রয়োজন। “আমরা এই বিষয়ে মুক্তমনা রয়েছি এবং টেকসই যাত্রায় আমাদের সাথে যোগ দেওয়ার জন্য আরও ইকোসিস্টেম অংশীদারদের আমন্ত্রণ জানাচ্ছি।”

কাঁচামাল নির্বাচন থেকে সবুজ ইলেকট্রনিক ডিভাইস, পণ্যের ব্যবহার এবং পুনর্ব্যবহার, Oppo আমাদের পণ্যের পরিবেশগত প্রভাব কমাতে পণ্য জীবনচক্র ব্যবস্থাপনায় স্থায়িত্বের ধারণাটিকে নির্বিঘ্নে একীভূত করেছে। এই বছর, APO তার বিশ্বব্যাপী 2050 সালের মধ্যে কার্বন নিরপেক্ষতা অর্জন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এক্ষেত্রে স্মার্টফোন কোম্পানির তৈরি ‘অ্যাপো ব্যাটারি হেলথ ইঞ্জিন’কে উদাহরণ হিসেবে নেওয়া যেতে পারে। এই উদ্ভাবন স্মার্টফোনের ব্যাটারিগুলিকে তাদের মূল ক্ষমতার 80 শতাংশের বেশি বজায় রাখতে সাহায্য করে৷ এতে Oppo এর 80W সুপারসনিক ফ্ল্যাশ চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এটি 1,600টি সম্পূর্ণ চার্জ চক্রের পরেও সম্ভব, স্মার্টফোন ব্যাটারির গড় আয়ু উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে এবং এইভাবে ইলেকট্রনিক বর্জ্য হ্রাস করে। এই উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ, প্রভাবশালী ব্যবসায়িক মিডিয়া ‘ফাস্ট কোম্পানি’ 2023 সালে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সবচেয়ে উদ্ভাবনী 10টি কোম্পানির মধ্যে APO-এর নামকরণ করেছে।

স্টার্টআপদের ক্ষমতায়নের জন্য Oppo-এর ‘অনুপ্রেরণা চ্যালেঞ্জ’ পণ্য ডিজাইন, উত্পাদন এবং বিশ্বব্যাপী ক্রিয়াকলাপে সবুজ উদ্যোগ নেওয়ার পাশাপাশি, স্মার্টফোন প্রযুক্তি জায়ান্ট Oppo সবুজ প্রযুক্তিতে কাজ করা উদ্ভাবকদের সমর্থন করার জন্য ইকোসিস্টেম অংশীদারদের সাথেও দলবদ্ধ হচ্ছে।

“Apo Inspiration Challenge” হল 2022 সালে Oppo রিসার্চ ইনস্টিটিউটের একটি উদ্যোগ যা নতুনত্বকে আরও চালিত করতে। প্রতি বছর, এই প্রতিযোগিতা সারা বিশ্বের প্রযুক্তি পেশাদার এবং উদ্যোক্তাদের কাছ থেকে সবচেয়ে উদ্ভাবনী প্রযুক্তির জন্য অনুরোধ করে।

এই ধরণের সবুজ প্রযুক্তির একটি হল বায়োটেক স্টার্টআপ ব্লুফা। কোম্পানি প্যাকেজিং এবং অন্যান্য ব্যবহারের জন্য প্লাস্টিকের ব্যবহার প্রতিস্থাপন করার জন্য বায়োডিগ্রেডেবল প্রাকৃতিক জৈব পলিমার উত্পাদন করে। Blufa® PHA হল একটি বিশেষ জৈব-ভিত্তিক বায়োডিগ্রেডেবল প্রাকৃতিক জৈব পলিমার। Oppo-এর সাথে কাজ করে, কোম্পানি এই জৈব পলিমারটি বিভিন্ন আইটেম যেমন প্যাকেজিং এবং স্মার্টফোনের ক্ষেত্রে ব্যবহার করার জন্য বেশ কিছু সমাধান খুঁজে পেয়েছে। OPPO-এর আমন্ত্রণে, ব্লুফা COP28-এ এই সমাধানগুলি দেখিয়েছে।

Apo, বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন প্রযুক্তি কোম্পানি, “মানবতার জন্য প্রযুক্তি এবং বিশ্বের জন্য মঙ্গল” লক্ষ্য নিয়ে কাজ করে। কোম্পানিটি সমস্ত ক্রিয়াকলাপ এবং উত্পাদন প্রক্রিয়াগুলিতে স্থায়িত্ব অনুশীলন চালিয়ে যাবে, সেইসাথে আরও শিল্প অংশীদারদের সাথে কাজ করবে এবং কোম্পানির বিশ্বব্যাপী ব্যবহারকারীদের আরও পরিবেশ বান্ধব প্রযুক্তি এবং পণ্য সরবরাহ করতে সবুজ প্রযুক্তি অন্বেষণ করবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.