চুক্তিতে ইরান ও পাকিস্তান

0

আন্তর্জাতিক ডেস্ক/- পাকিস্তান ইরানের সাথে ‘পারস্পরিক আস্থা ও সহযোগিতার চেতনার ভিত্তিতে’ কাজ করতে ইচ্ছুক। শুক্রবার দুই প্রতিবেশী ‘উত্তেজনা কমাতে’ এবং সন্ত্রাস দমনে সমন্বয় জোরদার করতে সম্মত হয়েছে।

শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র (এফও) এক বিবৃতিতে বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান টেলিফোনে কথা বলেছেন। আলোচনায় উভয়েই পারস্পরিক সম্পর্ক উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন।

7Searchppc

মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের পাঞ্জগুর শহরে ইরানের হামলায় দুই শিশু নিহত হয়েছে। ইরান দাবি করেছে যে তারা পাকিস্তানের বেলুচিস্তানে ইসরায়েলের সাথে জড়িত জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি ঘাঁটি লক্ষ্যবস্তু করেছে। কিন্তু পাকিস্তান এই দাবি প্রত্যাখ্যান করেছে, এটিকে ‘আকাশের লঙ্ঘন’ এবং ‘বেআইনি কাজ’ বলে বর্ণনা করেছে। বৃহস্পতিবার ইরানের হামলার পাল্টা জবাব দেয় পাকিস্তান। এ ঘটনায় দুই দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে।

শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান ও ইরানের মধ্যে “ঘনিষ্ঠ ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের” ওপর জোর দিয়েছেন। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী “পারস্পরিক বিশ্বাস ও সহযোগিতার ভিত্তিতে ইরানের সাথে কাজ করতে” ইসলামাবাদের ইচ্ছা প্রকাশ করেছেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.