উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলায় মার্কিন ও দক্ষিণ কোরিয়া সামরিক মহড়া বাড়াচ্ছে

0

আন্তর্জাতিক ডেস্ক – উত্তর কোরিয়ার চলমান ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং বিদ্রোহী বক্তব্যের প্রতিক্রিয়ায়, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র তাদের বার্ষিক সামরিক মহড়া শুরু করেছে, যার লক্ষ্য নির্জন রাষ্ট্রের সম্ভাব্য হুমকির বিরুদ্ধে তাদের প্রস্তুতি জোরদার করা।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মতে, ফ্রিডম শিল্ড অনুশীলন, একটি কম্পিউটার-সিমুলেটেড কমান্ড পোস্ট প্রশিক্ষণ, এবং ফিল্ড অনুশীলনের একটি সিরিজ, 11 দিন ধরে চলবে। উভয় দেশের সশস্ত্র বাহিনীর সমন্বয় ও প্রস্তুতি বাড়ানোর লক্ষ্যে এই মহড়ার মধ্যে লাইভ-ফায়ারিং, বোমা হামলা, বিমান হামলা এবং ক্ষেপণাস্ত্র বাধাদান অনুশীলন অন্তর্ভুক্ত রয়েছে।

উত্তর কোরিয়া, যারা এই যৌথ মহড়াগুলোকে আক্রমণের মহড়া হিসেবে দেখে, তারা এখনো মহড়া শুরুর বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি। অতীতে, উত্তর তার বিরোধীদের দ্বারা এই ধরনের সামরিক শক্তি প্রদর্শনের জন্য উত্তেজক প্রতিক্রিয়া দেখিয়েছে।

2022 সালের গোড়ার দিকে, উত্তর কোরিয়া 100 টিরও বেশি রাউন্ডের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সাথে স্থবির আলোচনার মধ্যে তার অস্ত্রাগার আধুনিকীকরণের প্রচেষ্টা প্রদর্শন করে। প্রতিক্রিয়া হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া তাদের প্রশিক্ষণ অনুশীলনের ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা বৃদ্ধি করেছে, সেইসাথে এই অঞ্চলে কৌশলগত সামরিক সম্পদ স্থাপন করেছে।

যদিও উত্তর কোরিয়ার সাম্প্রতিক কর্মকাণ্ড সম্ভাব্য উস্কানি নিয়ে উদ্বেগ সৃষ্টি করেছে, বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে মার্কিন এবং দক্ষিণ কোরিয়ার বাহিনীর অপ্রতিরোধ্য সামরিক শ্রেষ্ঠত্বের কারণে একটি পূর্ণাঙ্গ আক্রমণের সম্ভাবনা কম। উত্তর কোরিয়ার আক্রমনাত্মক ভঙ্গি ভবিষ্যতের আলোচনায় লিভারেজ পেতে এবং সম্ভাব্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞাগুলি শিথিল করার জন্য একটি কৌশলগত পদক্ষেপ হিসাবে দেখা হয়।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নভেম্বরে এবং দক্ষিণ কোরিয়ার সংসদীয় নির্বাচন এপ্রিলে সংঘটিত হওয়ার সাথে সাথে, উত্তর কোরিয়ার স্যাবার-র্যাটলিং অপ্রত্যাশিত শাসনের দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জের অনুস্মারক হিসাবে কাজ করে। তাদের সামরিক প্রস্তুতি বাড়ানোর মাধ্যমে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার লক্ষ্য উত্তর কোরিয়ার সম্ভাব্য আগ্রাসন রোধ করা এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করা।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.