বিদ্রোহীদের আক্রমণে মিয়ানমারের ১৫১ জান্তা সৈন্য পালিয়ে মিজোরামে আশ্রয়

0

আন্তর্জাতিক ডেস্ক/- মায়ানমারের বিদ্রোহী দলগুলো ভারত-চীন সীমান্তে জান্তা বাহিনীর ওপর হামলা জোরদার করেছে। তীব্র আক্রমণের মুখে প্রাণ বাঁচাতে জান্তা সৈন্যরা ভারতে পালিয়ে যাচ্ছে।

এনডিটিভির রিপোর্ট অনুযায়ী, আসাম রাইফেলসের একজন কর্মকর্তা ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন যে গত শুক্রবার ১৫১ জন জান্তা সৈন্য পালিয়ে মিজোরামে আশ্রয় নিয়েছে।

তিনি বলেন, ভারত-মিয়ানমার আন্তর্জাতিক সীমান্তের কাছে মিয়ানমার সেনাবাহিনীর একটি ক্যাম্প আরাকান আর্মির যোদ্ধাদের হাতে ধরা পড়লে সেনা সদস্যরা অস্ত্র নিয়ে মিজোরামে চলে যায় এবং আসাম রাইফেলসের কাছে আশ্রয় নেয়।

আসাম রাইফেলসের আধিকারিক আরও বলেছেন যে শুক্রবার মিজোরামে প্রবেশকারী মিয়ানমারের সেনাবাহিনীর বেশ কয়েকজন সদস্য গুরুতর আহত হয়েছেন এবং আসাম রাইফেলস তাদের প্রাথমিক চিকিৎসা দিয়েছে।

তিনি বলেন, পালিয়ে যাওয়া সেনা সদস্যরা বর্তমানে লংটলাই জেলার পারভা এলাকায় আসাম রাইফেলসের হেফাজতে রয়েছে। কয়েকদিনের মধ্যে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। এ নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও মিয়ানমারের সামরিক সরকারের মধ্যে আলোচনা শুরু হয়েছে।

এর আগে, গণতন্ত্রপন্থী পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) গত নভেম্বরে ভারতীয় সীমান্তে মিয়ানমারের বেশ কয়েকটি সামরিক ক্যাম্প দখল করে। এ সময় তাদের হামলার মুখে অন্তত ১০৪ সেনা সদস্য ভারতে পালিয়ে যায়।

পরে ভারতীয় বিমান বাহিনী তাদের মণিপুরের মোরেহ এয়ারলিফট করে। পরে সেখান থেকে তারা আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করে মিয়ানমারের নিকটতম সীমান্ত শহর তামুতে প্রবেশ করে।

2021 সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চিকে ক্ষমতাচ্যুত করা হয়। কয়েক মাসের মধ্যেই জান্তা-বিরোধী সামরিক জোট PDF গঠিত হয়। জান্তার বিরুদ্ধে একটি বড় সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলার জন্য তারা দেশের পুরনো বিদ্রোহীদের সাথে বাহিনীতে যোগ দিয়েছে। গত ছয় মাসে সেনাবাহিনীর সঙ্গে তাদের বিরোধ বেড়েছে। তারা ইতিমধ্যেই নিরাপত্তা বাহিনীকে পরাজিত করে কয়েকটি শহর ও সামরিক পোস্ট দখল করেছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.