ফিলিস্তিন রাষ্ট্রের জন্য ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের মধ্যে দূরত্ব তৈরি

0

আন্তর্জাতিক ডেস্ক/- ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রকাশ্যে ফিলিস্তিন রাষ্ট্রের জন্য মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। শুক্রবার বিবিসি অনলাইন জানিয়েছে, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের মধ্যে দূরত্ব তৈরি হচ্ছে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেছেন, জর্ডান নদীর পশ্চিমের সমস্ত ভূখণ্ডের উপর ইসরায়েলের নিরাপত্তা নিয়ন্ত্রণ থাকতে হবে, যাতে ভবিষ্যতে যে কোনো ফিলিস্তিনি রাষ্ট্রের ভূখণ্ড অন্তর্ভুক্ত হবে।

তিনি বলেন, ‘এটি একটি প্রয়োজনীয় শর্ত এবং এটি (ফিলিস্তিনের) সার্বভৌমত্বের ধারণার সঙ্গে সাংঘর্ষিক। কি করো? আমি আমাদের আমেরিকান বন্ধুদের এই সত্যটি বলি, এবং আমি এমন একটি বাস্তবতা আমাদের উপর চাপিয়ে দেওয়ার চেষ্টাও বন্ধ করি যা ইসরায়েলের নিরাপত্তার ক্ষতি করবে।’

প্রতিক্রিয়ায়, মার্কিন কর্মকর্তারা বলেছেন যে তারা ইসরায়েলি কর্মকর্তাদের উপর চাপ দেওয়া বন্ধ করবে না, যদিও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ফিলিস্তিনের সার্বভৌমত্বকে স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছেন।

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য ইসরায়েল ও ফিলিস্তিনি রাষ্ট্রকে আলাদা করার ধারণাকে দীর্ঘদিন ধরে সমর্থন করে আসছে যুক্তরাষ্ট্র। কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কট্টর বিরোধী।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, দুই রাষ্ট্রের ইস্যুটিকে অবশ্যই যুক্তরাষ্ট্র ও ইসরায়েল ভিন্নভাবে দেখে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.