জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি পুনর্গঠন

0

ষ্টাফ রিপোর্টার/- জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) পুনর্গঠন করা হয়েছে। কমিটির চেয়ারপারসন হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিকল্প চেয়ারপারসন হয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সোমবার (২২ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সরকার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) গঠন করেছে।

15 সদস্যের কমিটির কাজের পরিধি— সমস্ত বিনিয়োগ প্রকল্পের জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) বিবেচনা ও অনুমোদন; সরকারি খাতে ৫০ কোটি টাকার উপরে মোট বিনিয়োগ খরচ জড়িত প্রকল্পের প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) বৈঠকের সুপারিশ বিবেচনা ও অনুমোদন করা; উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা; বেসরকারী উদ্যোগ, যৌথ উদ্যোগ বা অংশগ্রহণমূলক বিনিয়োগ কোম্পানি থেকে প্রস্তাব বিবেচনা; দেশের অর্থনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ এবং সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ড এবং এ সংক্রান্ত নীতি-নির্ধারণী বিষয় পর্যালোচনা করা এবং বৈদেশিক সাহায্যের বার্ষিক লক্ষ্যমাত্রা বিবেচনা ও অনুমোদন করা এবং এসব লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি পর্যালোচনা করা।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, প্রয়োজনে কমিটির সভা অনুষ্ঠিত হবে। পরিকল্পনা বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে। আজকের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এ সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের আগের প্রজ্ঞাপন বাতিল করা হয়েছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.