জাতিসংঘের বিশেষজ্ঞরা মানবাধিকার সুরক্ষাকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান বাংলাদেশের প্রতি 

0

কামাল হোসেন- জাতিসংঘের একদল বিশেষজ্ঞ মানবাধিকার সুরক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। টানা চতুর্থবারের মতো ক্ষমতায় থাকা বর্তমান সরকারকে দেশের দমন-পীড়নমূলক পরিস্থিতি থেকে সরে এসে অংশগ্রহণমূলক রাজনীতি ও সংলাপের দিকে নজর দিতে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনতে হবে বলে মনে করেন তারা।
উদ্বেগ উত্থাপিত
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার (ওএইচসিএইচআর) অফিসের ওয়েবসাইটে এক প্রেস বিজ্ঞপ্তিতে বিশেষজ্ঞরা বাংলাদেশে নাগরিক সমাজের প্রতিনিধি, মানবাধিকার কর্মী, সাংবাদিক এবং রাজনৈতিক কর্মীদের উপর হামলা, হয়রানি এবং ভয় দেখানোর বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। . তারা বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার, নির্বাচন সংক্রান্ত সহিংসতার ফলে মৃত্যু, নির্যাতনের অভিযোগ এবং রাজনৈতিক বন্দীদের চিকিৎসার অভাব এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্মীদের দ্বারা অতিরিক্ত শক্তি প্রয়োগের প্রতিবেদন তুলে ধরেন।
কর্মের জন্য আহ্বান
জাতিসংঘের বিশেষজ্ঞরা এসব মানবাধিকার লঙ্ঘন স্বাধীনভাবে তদন্ত করে গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তারা সুশীল সমাজের প্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের মুক্তি, বিচার বিভাগের স্বাধীনতা, মতপ্রকাশের স্বাধীনতা, সংগঠন ও শান্তিপূর্ণ সমাবেশ এবং সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছেন।
সহযোগিতার প্রস্তাব
জাতিসংঘের বিশেষজ্ঞরা মানবাধিকার রক্ষা ও আইনের শাসন জোরদারে বাংলাদেশ সরকারকে সহযোগিতা ও পরামর্শ দেওয়ার প্রস্তাব দিয়েছেন। বিশেষজ্ঞদের দলে এমন ব্যক্তিদের অন্তর্ভুক্ত রয়েছে যারা শান্তিপূর্ণ সমাবেশ এবং সমিতির স্বাধীনতা, বিচারক ও আইনজীবীদের স্বাধীনতা, মানবাধিকার সুরক্ষা, মত প্রকাশের স্বাধীনতা এবং নির্বিচারে আটকে রাখার বিষয়ে বিশেষজ্ঞ। উপসংহারে, জাতিসংঘের বিশেষজ্ঞরা মানবাধিকার সমুন্নত রাখার জন্য অবিলম্বে পদক্ষেপ নিতে এবং জনগণকে তাদের মৌলিক অধিকার প্রয়োগ করতে এবং স্বাধীনভাবে রাজনীতিতে অংশগ্রহণের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.