জলবায়ু তহবিলের অর্থের ব্যবহার নিশ্চিত করবেন নতুন পরিবেশমন্ত্রী

0

কামাল হোসেন/-  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

শুক্রবার (১২ জানুয়ারি) সকালে মন্ত্রিসভার অন্যান্য সদস্যদের সঙ্গে রাজধানীর ৩২ ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান পরিবেশমন্ত্রী। পরে তিনি সাভার জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রাতে বঙ্গভবনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী হিসেবে শপথ নেন সাবের হোসেন চৌধুরী। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান।

সাবের হোসেন চৌধুরী বলেন, যত দ্রুত সম্ভব আন্তর্জাতিক ক্ষতি ও ক্ষয়ক্ষতি তহবিল থেকে বরাদ্দ আনার সর্বোচ্চ চেষ্টা করা হবে। প্রাপ্ত বরাদ্দ প্রকৃতপক্ষে ক্ষতিগ্রস্ত মানুষের কাছে পৌঁছানো নিশ্চিত করা হবে। জলবায়ু তহবিলের অর্থের ব্যবহারে স্বচ্ছতা বৃদ্ধি করলে এর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হবে।

পরিবেশমন্ত্রী বলেন, পরিবেশের উন্নয়ন ছাড়া প্রকৃত টেকসই উন্নয়ন সম্ভব নয়। তাই পরিবেশ রক্ষায় বাংলাদেশের নীতি ও আদর্শ বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, এবারের নির্বাচনী ইশতেহারে পরিবেশগত বিষয়গুলো অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করা হবে। মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

উল্লেখ্য, সাবের হোসেন চৌধুরী মন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার আগে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি এর আগে 1999 সালে নৌপরিবহন মন্ত্রণালয়ে (বন্দরগুলির দায়িত্বে) এবং তারপর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে (এলজিইডির দায়িত্বে) উপমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.