গাজায় ইসরায়েলি হামলায় ১৮,০০০ নিহত

0

আন্তর্জাতিক ডেস্ক/-  গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৮ হাজারে। নিহত ফিলিস্তিনিদের অধিকাংশই নারী ও শিশু। আহতের সংখ্যা প্রায় দেড় লাখ। তুরস্কভিত্তিক বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।
স্থানীয় সময় রোববার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেন, গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা বেড়েছে। ১৭ হাজার ৯৯৭ জন। আর আহত হয়েছেন অন্তত ৪৯ হাজার ২২৯ জন।
আল-কুদরা বলেছেন, “রবিবার, উত্তর গাজা উপত্যকার কামাল আদওয়ান হাসপাতালে ইসরায়েলি বোমা হামলায় দুই নারী নিহত এবং ডজন ডজন আহত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৩০০ মানুষ নিহত হয়েছে।
হামাস বলেছে যে রবিবার ইসরায়েলি সেনারা দক্ষিণ গাজার খান ইউনিস এলাকায় একটি “অত্যন্ত সহিংস অভিযান” চালায়।
নিউ আরব নিউজের খবরে বলা হয়েছে, গাজায় ইসরায়েলের হামলাকে শুরু থেকেই সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে মার্কিন প্রশাসনও ইসরায়েলকে সামরিক সহায়তা দিচ্ছে।
গত শুক্রবার, মার্কিন যুক্তরাষ্ট্র গাজায় যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক প্রচেষ্টাকে বাধা দিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তার ভেটো ক্ষমতা ব্যবহার করে।
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদের এই ব্যর্থতার সমালোচনা করেছেন। তিনি বলেন, নিরাপত্তা পরিষদ সদস্যদের ‘ভৌগোলিক বিভক্তির’ কারণে অচল হয়ে পড়েছে। এই বিভাজনের কারণে ইসরাইল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে চলমান দ্বন্দ্বের সমাধান করা যাচ্ছে না। জাতিসংঘের ‘বিশ্বাসযোগ্যতা’ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.