শিখ নেতাকে হত্যার দায়ে কানাডায় গ্রেফতার তিন ভারতীয়

0

আন্তর্জাতিক ডেস্ক- হরদীপ সিং নিজার হত্যাকাণ্ডের সাথে জড়িতদের গ্রেপ্তার করা হয়েছে, কারা গ্রেফতার হয়েছে? শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে কানাডায় গ্রেফতার করা হয়েছে ভারতের তিন যুবককে। তাদের নাম করণ ব্রার (22), কমল প্রীত সিং (22), এবং করণ প্রীত সিং (28)। তারা সবাই কানাডার এডমন্টনে বাস করে এবং কয়েক বছর ধরে সেখানে আছে।
কি হলো?
কানাডার পুলিশ এখনও হরদীপ সিং হত্যার তদন্ত করছে। ভারত সরকারের এর সাথে কিছু করার আছে কিনা তাও তারা খতিয়ে দেখছে। গ্রেপ্তার হওয়া তিনজন ছাড়াও হত্যাকাণ্ডের সঙ্গে আরও কয়েকজন জড়িত থাকতে পারে। তাই ভবিষ্যতে আরও গ্রেপ্তার হতে পারে।
হত্যার পটভূমি
হরদীপ সিং নিজ্জার কে ছিলেন?
গত বছরের জুনে কানাডার ভ্যাঙ্কুভারের কাছে 45 বছর বয়সী হারদীপ সিং নিজারকে গুলি করে হত্যা করা হয়েছিল। নিজ্জারকে যারা চিনতেন তারা বলেছেন যে কানাডার গোয়েন্দা সংস্থা তাকে হত্যার আগে সতর্ক করেছিল।
বিতর্ক কি?
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই হত্যাকাণ্ডের পেছনে ভারতীয় গোয়েন্দা সংস্থার হাত রয়েছে বলে অভিযোগ করেছেন। এই অভিযোগ ভারত ও কানাডার মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে। 1970 এর দশকে, ভারতে একটি বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহ হয়েছিল, বিশেষ করে শিখ সম্প্রদায়ের মধ্যে। সেই সময়ে অনেক লোক মারা গিয়েছিল এবং বিদ্রোহ কয়েক বছর ধরে চলেছিল। এখনও, বিভিন্ন দেশের শিখরা পাঞ্জাবে একটি স্বাধীন রাজ্যের জন্য লড়াই করছে।
কেন নিজ্জারকে টার্গেট করা হয়েছিল?
নিজ্জার খালিস্তান নামে একটি স্বাধীন শিখ রাষ্ট্র গঠনের আন্দোলনের অংশ ছিলেন। আন্দোলনে জড়িত থাকার কারণে ভারত তাকে সন্ত্রাসী ও বিচ্ছিন্নতাবাদী মনে করে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.