দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মাঠে থাকবে সেনাবাহিনী

0

লাষ্টনিউজ২৪ /- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ১৩ দিন মাঠে থাকবে সেনাবাহিনী।
সোমবার (১১ ডিসেম্বর) সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান সাংবাদিকদের এ তথ্য জানান।
নির্বাচনে সেনা মোতায়েন করা হবে কি না তা নিয়ে সোমবার সন্ধ্যা ৭টায় আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন (ইসি)। বৈঠকে অংশ নেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এই বৈঠকের পরই নির্বাচনের জন্য সেনাবাহিনী ঘোষণা করা হয়।
ওয়াকার-উজ-জামান বলেন, ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ১৩ দিন সশস্ত্র বাহিনী মোতায়েনের বিষয়ে আলোচনা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩৫ হাজারের বেশি সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। এবার আরও প্রয়োজন হলে সেভাবেই মোতায়েন করা হবে। সে জন্য সব সময় প্রস্তুতি থাকে। তিনি আরও বলেন, গতবার ৩৮৮টি উপজেলায় সেনা মোতায়েন করা হয়েছিল।
Sena20231তিনি বলেন, তারা (নির্বাচন কমিশন) সেনাবাহিনী মোতায়েন করতে চায়। কিভাবে স্থাপন করা হয় আলোচনা করা হয়. তারা রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবেন। তিনি সিদ্ধান্ত নিলে সেনাবাহিনী মোতায়েন করতে হবে। ইসি সাহায্য চাইলে আমরা সাহায্য করব।
তিনি আরও বলেন, তারা (ইসি) সুষ্ঠু, সুষ্ঠু ও অবাধ নির্বাচন চায়। এ নিয়ে আমাদের কোনো সন্দেহ নেই। তারা খুব সিরিয়াস। আমরা যদি সশস্ত্র বাহিনী মোতায়েন করা হয়, আমি অবশ্যই সাহায্য করব। এটাই ছিল প্রাথমিক আলোচনা। রাষ্ট্রপতি অনুমতি দিলে আমরা অতীতের মতো আবারও মোতায়েন করব। ইন এইড টু সিভিল পাওয়ারের অধীনে মোতায়েন করা হবে।
এর আগে ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, ইসি সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার, জননিরাপত্তা বিভাগ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবদের সঙ্গে আলোচনা করেছে। এ প্রসঙ্গে নির্বাচনে সশস্ত্র বাহিনী কীভাবে সহায়তা করতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে।
ইসি সূত্রে জানা গেছে, এবারের নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর সাত লাখ ৫০ হাজার সদস্য ভোটের মাঠে কাজ করবেন। এবার ৫ লাখ ১৬ হাজার আনসার সদস্য, পুলিশ ও র‌্যাবের ১ লাখ ৮২ হাজার ৯১ জন, কোস্টগার্ডের ২ হাজার ৩৫০ জন, বিজিবির ৪৬ হাজার ৮৭৬ জন নিয়োজিত থাকবেন।

- Advertisement -

- Advertisement -

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.